গরমে এই নম্বরে সেট করুন ফ্রিজ! বাঁচবে আপনার টাকা, বিদ্যুৎ দুইই

Published on:

fridge-temperature-setting-in-summer

গরমে বেহাল অবস্থা হয়ে যাচ্ছে সকলের। আর এই তীব্র গরম থেকে বাঁচতে কেউ ছুটছেন হাই স্পিড ফ্যান, এসি কিনতে তো আবার কেউ কেউ দোকানে ছুটছেন ফ্রিজ কিনতে। আচ্ছা ফ্রিজ তো কিনছেন বা বাড়িতে থাকা ফ্রিজ থেকে জল বের করে তো খাচ্ছেন, কিন্তু এই গরমের মরসুমে ফ্রিজের তাপমাত্রা কতটা রাখা নিরাপদ সে সম্পর্কে কোনও ধারনা আছে? যদি না জানা থাকে তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি।

গ্রীষ্ম হোক বা বর্ষা, কিংবা হোক শীতকাল, বেশিরভাগ মানুষের বাড়িতেই ফ্রিজ থাকে। কিন্তু গ্রীষ্মের মরসুমে রেফ্রিজারেটরের ব্যবহার প্রয়োজনের তুলনায় যে একটু বেশি হয় সেটা আপনিও মানবেন নিশ্চয়ই। ফ্রিজে হয়তো হেন কোনও জিনিস নেই যা রাখা হয় না। ফল, মুল, শাক সবজি থেকে শুরু করে মাছ, মাংস, বেঁচে যাওয়া খাবার সবই রাখা হয়। কিন্তু আকছার মানুষ ভুলে যান সঠিক তাপমাত্রায় ফ্রিজ কীভাবে ব্যবহার করতে হয় সেটা।

বিদ্যুৎ বাঁচাতে এই সেটিংয়ে রাখুন ফ্রিজ

আপনিও কি জানেন না যে গ্রীষ্মের মরসুমে কত তাপমাত্রায় ফ্রিজ রাখলে ভালো হয়? তাহলে জেনে নিন… আজ আলোচনা হবে এই গরমের মরসুমেও কীভাবে ফ্রিজ এবং তার মধ্যে থাকা খাবারকে সুরক্ষিত রাখবেন। এখন বাজারে যেসব রেফ্রিজারেটর আসছে সেগুলো বেশ হাইটেক। এই ফ্রিজগুলিতে বেশ কয়েকটি মোড রয়েছে, যার মধ্যে আপনাকে গ্রীষ্ম, শীত এবং বৃষ্টির বিভিন্ন মোড দেওয়া হয়। এমন পরিস্থিতিতে আপনি যদি গরমে ফ্রিজ ব্যবহার করে থাকেন তাহলে সামার মোডে এটি অ্যাক্টিভেট করে নিতে পারেন। রেফ্রিজারেটরের গ্রীষ্মের মোডটি দ্রুততম, যাতে ফ্রিজের ভিতরে দ্রুত শীতল হওয়া যায়। এছাড়াও, বরফ দ্রুত জমে যায়। ‘Summer Mode’-এ ফ্রিজ থাকলে বেশি বিদ্যুৎ খরচ হয়। কিন্তু কিছু জিনিস মাথায় রাখলে আপনার সার্ভিস ও বিদ্যুৎ খরচ বেঁচে যাবে।

আরও পড়ুনঃ টানা দু’মাস হাওড়া ডিভিশনে ভোগান্তি, ঘোরানো হবে একাধিক ট্রেন! বন্ধ বেশ কয়েকটি! রইল তালিকা

বর্তমানে বাজারে ইনভার্টার রেফ্রিজারেটর চল আছে। এসব রেফ্রিজারেটর সাধারণ ফ্রিজের চেয়ে কম বিদ্যুৎ খরচ করে। আপনি যদি নতুন ফ্রিজ কেনার কথা ভাবছেন, তাহলে আপনার একটি ইনভার্টার ফ্রিজ কেনা উচিত। যাতে আপনার বিদ্যুৎ খরচ কম হয় এবং আপনি যতটা সম্ভব অর্থ সাশ্রয় করতে পারবেন। আপনার বাড়িতে যদি সাধারণ বাজার চলতি ফ্রিজ থাকে তাহলে আর চিন্তা করতে হবে না। কারণ নরমাল রেফ্রিজারেটরে আপনাকে কুলিং স্পিডের ফিচার দেওয়া হয়। এমন পরিস্থিতিতে গরমের মরসুমে ফ্রিজটি সব উঁচু জায়গার চেয়ে একটু নিচু রেখে চালাতে পারেন। এতে করে আপনার রেফ্রিজারেটর দীর্ঘস্থায়ী হবে। বিদ্যুৎও সাশ্রয় হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X