DA অতীত, পয়লা বৈশাখের আগে সরকারি কর্মীদের বাড়ছে এই ৫ ভাতা

Published on:

dearness-money DA

DA অতীত, নতুন মাস পড়তে না পড়তেই এবার সরকারি কর্মীদের জন্য আরও সুখবর দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। বলা ভালো, কয়েকদিনের মধ্যেই নতুন করে লটারি লাগতে চলেছে সরকারি কর্মীদের। আর এর নেপথ্যে রয়েছে কেন্দ্রের মোদী সরকার। ইতিমধ্যে লোকসভা ভোটের মুখে ইতিমধ্যে দীর্ঘ প্রতীক্ষিত ডিএ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে মোদী সরকার। ফলে এখন কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ-র মোট পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। ১ জানুয়ারি ২০২৪ সাল থেকে এই ডিএ কার্যকর হয়েছে সকলের। সরকারের এহেন সিদ্ধান্তের কারণে কয়েক কোটি সরকারি কর্মীদের মুখে হাসি ফুটেছে। যাইহোক, শুধু এবার এই ডিএ-তেই সীমাবদ্ধ না থেকে এবার আরও এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

আরও পড়ুনঃ সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে ২ লাখ টাকা! বড় চমক দিতে চলেছে কেন্দ্র

আপনিও যদি কেন্দ্রীয় সরকারি কর্মী হয়ে থাকেন তাহলে শুনলে খুশি হবেন, লোকসভা ভোটের প্রাক্কালে এবার এক ধাক্কায় ৬ ধরনের ভাতা বৃদ্ধির করেছে নরেন্দ্র মোদী সরকার। বিগত ২ এপ্রিল এই মর্মে ইতিমধ্যে বিজ্ঞপ্তি অবধি করেছে কেন্দ্র। এখন নিশ্চয়ই ভাবছেন যে কী কী ভাতা বেড়েছে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি।

DA ছাড়াও বাড়ল এই ভাতাগুলি

কেন্দ্রীয় সরকারি কর্মীরা আবাসন, পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য এবং ভ্রমণ খরচ সহ আরও বেশ কয়েকটি ভাতা পান। ২০১৬ সালের সুপারিশ ও মূল্যায়ন অনুসারে, সপ্তম বেতন কমিশন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি রেল কর্মচারী, সিভিল ডিফেন্স কর্মচারী এবং সুরক্ষা কর্মীদের দেওয়া সমস্ত সুযোগ-সুবিধা পর্যালোচনা করেছে। এ ধাক্কায় ৬টি ভাতা বাড়ানো হয়েছে। এই ৬টি ভাতা হল শিশু শিক্ষা ভাতা, ঝুঁকি ভাতা, নাইট ডিউটি অ্যালাউন্স, ওভারটাইম ভাতা, সংসদ সহায়কদের জন্য বিশেষ ভাতা এবং প্রতিবন্ধী মহিলাদের জন্য শিশু যত্নের জন্য বিশেষ ভাতা।

কপাল খুলল সরকারি কর্মীদের

প্রথমেই আসা যাক নাইট ডিউটি অ্যালোয়েন্স-এর কথায়। কেন্দ্রীয় সরকারি কর্মীদের নাইট ডিউটি অ্যালোয়েন্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতি মাসে এর ঊর্ধ্বসীমা ৪৩,৬০০ টাকা করা হয়েছে। এবার আসা যাক রিস্ক অ্যাকাউন্স বা ঝুঁকি ভাতার ব্যাপারে। জানা গিয়েছে, এবার এই ভাতার ক্ষেত্রেও সংশোধন করেছে মোদী সরকার। শিশুদের শিভা ভাতা (সিইএ) এর অনেক বৈশিষ্ট্য রয়েছে। বড় দুই সন্তানের জন্য এই ভাতা দাবি করা যেতে পারে। এটি প্রতি মাসে ৬,৭৫০ টাকা বিনামূল্যে হোস্টেল ভর্তুকিও দেয়। একই সঙ্গে সরকারি চাকরিজীবীদের প্রতিবন্ধী সন্তানদের প্রতি মাসে প্রাপ্ত সাধারণ সিইএ হারের চেয়ে দ্বিগুণ ভাতা দেওয়া হয়।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X