সেমিস্টার অতীত, উচ্চমাধ্যমিকে আসছে আরও একটি বদল! মিলবে অতিরিক্ত নম্বর

Published on:

higher-secondary

দফায় দফায় শিক্ষা ব্যবস্থায় আমূল বদল ঘটানো হচ্ছে। আজ থেকে ৫ বছর আগেও ফিরে তাকালে দেখা যাবে একদম আলাদাই ছিল শিক্ষা ব্যবস্থা। কিন্তু বর্তমানে যত সময় এগোচ্ছে মাধ্যমিক পরীক্ষা থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা, পরীক্ষার প্যাটার্নে আমূল বদল ঘটানো হচ্ছে।

সেমিস্টারের পর উচ্চমাধ্যমিকে আরও একটি বদল

কেউ হয়তো ভাবতেও পারেননি যে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সেমিস্টার পদ্ধতি আসবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা মিলিয়ে ৪ বার পরীক্ষায় বসার সুযোগ পাবে পরীক্ষার্থীরা। এছাড়া কেউ যদি একটা পরীক্ষায় খারাপ ফল করে তাহলে তাঁর কাছে পরের সেমিস্টারে নিজের ভুল শুধরে নেওয়ার সুযোগ থাকবে। যাইহোক, এবার জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিকের পরীক্ষার ক্ষেত্রে নতুন করে আমূল পরিবর্তন ঘটতে চলেছে। আর এর প্রভাব লাখ লাখ পরীক্ষার্থীর ওপর পড়বে। আরও বিস্তারিত জানতে চোখ রাখুন আর্টিকেলটির ওপর।

আরও পড়ুনঃ এপ্রিলেই মাধ্যমিকের রেজাল্ট! কীভাবে জানা যাবে, জানুন এক ক্লিকেই

এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কিং পদ্ধতিতে বড় পরিবর্তন আসতে চলেছে। আর এই বিষয়ে বিশেষ ইঙ্গিত অবধি দিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, মূলত পরীক্ষার ক্ষেত্রে আসতে চলেছে পার্সেন্টাইল পদ্ধতি। পর্ষদ সভাপতি জানাচ্ছেন, ‘আগামী ২০২৬ সাল থেকে মার্কিং পদ্ধতিতে যুক্ত হবে পার্সেন্টাইল। এর ফলে পরীক্ষার্থীরা নিজেদের অবস্থানের বিষয়ে আরও বেশি অবগত হবে।’

উচ্চমাধ্যমিকে পার্সেন্টাইল ব্যবস্থা

এই পার্সেন্টাইল ব্যবস্থা কোনও পড়ুয়ার কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রে অনেকটাই কাজে লাগবে বলে জানিয়েছেন পর্ষদ সভাপতি। ধরুন কোনও পরীক্ষার্থী যদি ৫০০ নম্বরে ৪৯০ পেয়ে থাকেন এবং সারা রাজ্যে প্রথম স্থান অর্জন করে থাকেন, তাহলে তাঁর পর্সেন্টাইল হবে ১০০ শতাংশ। অর্থাৎ, বাকি ১০০ শতাংশ পরীক্ষার্থী তাঁর পিছনে আছেন ক্রমতালিকায়। ঠিক একইভাবে অন্যান্য পার্সেন্টেজের ক্ষেত্রেও এই বিষয়টি প্রযোজ্য। কেন্দ্রীয় স্তরের বিভিন্ন পরীক্ষাগুলির ক্ষেত্রে এই ‘পার্সেন্টাইল’ নম্বর দেওয়ার প্রথা প্রচলিত আছে। তবে এবার রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও এই বিষয়টি শুরু হতে চলেছে বলে খবর।

WhatsApp Community Join Now

চলতি বছর থেকেই সেমিস্টার সিস্টেম শুরু হচ্ছে। ২০২৬ সালে গিয়ে উচ্চ মাধ্যমিক পাশ করা প্রথম ব্যাচ পাবে বাংলা। আর এই সময় থেকেই শুরু হবে পার্সেন্টাইল ব্যবস্থা।

সঙ্গে থাকুন ➥
X