মহিলারাও কম নন, ভারতের এই রাজ্যের মেয়েরা পান করেন সবথেকে বেশি মদ

Published on:

wine-women

সুধা রসে মজে ছিলেন বিপিনবাবু। বিপিনবাবুদের সংখ্যা নেহাত কম নয়। কোন রাজ্যে সুরাপ্রেমীদের সংখ্যা কতো হতে পারে ব্যাপারে অনেকের মনের মধ্যে কৌতূহল থাকে। কোন রাজ্যে অ্যালকোহল কনজিউম করার হার কতো সে ব্যাপারে মাঝে মধ্যে হয়েছে সার্ভে। তেমনই একটি সার্ভের কথা আজ এই প্রতিবেদনে তুলে ধরা হল আপনাদের সামনে।

মদ পান নিয়ে সমীক্ষা

অনলাইনে সার্চ করলে অ্যালকোহল কনজিউম সংক্রান্ত বেশ কিছু আর্টিকেল বা রিপোর্ট চোখে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক সময় লোকে বলে থাকেন, মেয়েরাও এ ব্যাপারে পিছিয়ে নেই কোনও অংশে। সত্যি কি আমাদের রাজ্যের মেয়েরা পাণীয়ের প্রতি বেশি আসক্ত? ভারতের কোন রাজ্যে মেয়েরা সবথেকে বেশি অ্যালকোহল গ্রহণ করে থাকেন সে ব্যাপারে একটি সার্ভে করা হয়েছিল। সেখানে চমকপ্রদ তথ্য উঠে এসেছে।

জাতীয় স্বাস্থ্য সমীক্ষার পক্ষ থেকে করা পুরনো একটি রিপোর্টে মেয়েদের অ্যালকোহল গ্রহণ করার হারের ব্যাপারে উঠে এসেছে। দেশের ২৩টি রাজ্যের তুলনায় আসামের মহিলারা বেশি মদ্যপান করে থাকেন বলে দাবি করা হয়েছিল পুরনো এই রিপোর্ট। কিন্তু আসামের থেকেও এগিয়ে থাকা রাজ্যের খোঁজ পাওয়া গিয়েছে সমীক্ষার মাধ্যমে। পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্যেই দেদার মদ কিনে থাকেন মহিলারা।

এই রাজ্যের মহিলারা সবথেকে বেশি মদ পান করেন

সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছিল সিকিমে ২৩ শতাংশ মহিলা মদ্যপান করে থাকেন। এ ব্যাপারে ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় সিকিম অনেক এগিয়ে রয়েছে। তবে উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যের তুলনায় আসামে এই হার কিছুটা বেশি, ৬.৯ শতাংশ। মণিপুরে ৬.১ শতাংশ, ত্রিপুরা ও মেঘালয়ে যথাক্রমে ৪.৮ শতাংশ ও ২.১ শতাংশ মহিলারা মদ্যপান করে থাকেন বলে মনে করা হচ্ছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ চন্দ্রযান, Aditya-L1 অতীত! এবার ইচ্ছেমত সূর্যগ্রহণ করাবে ISRO, শুরু নয়া অভিযান

অন্যান্য রাজ্যেও সমীক্ষা চালানো হয়েছিল। সেখানে এই হার অনেকটাই কম। অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তিশগড়, গোয়া, গুজরাট, হরিয়ানা, কর্ণাটক এবং পাঞ্জাব, এই রাজ্যগুলোতে ০.৪%, ০.২%, ৫%, ৪.২%, ০.৩%, ০.১%, ১% এবং ০.১% মহিলারা সুরা পান করে থাকেন বলে দাবি করা হয়েছিল।

সঙ্গে থাকুন ➥
X