হাওড়া থেকে এই স্টেশন পর্যন্ত ৩৫০ কিমি বেগে ছুটবে বুলেট ট্রেন, বড় আপডেট রেলের

Published on:

howrah-bullet-train

বুলেট ট্রেনের অপেক্ষায় দিন গুনছেন দেশের সাধারণ মানুষ। ইতিমধ্যে দেশে বুলেট ট্রেন নামানোর কাজ দ্রুত চলছে। চলছে রেললাইন তৈরির কাজ। ৫০৮ কিমি লম্বা রেল ট্র্যাক তৈরি হচ্ছে কেন্দ্রের তরফে। এতদিন শোনা যাচ্ছিল, দেশের প্রথম বুলেট ট্রেনটি আহমেদাবাদ-মুম্বাইয়ের মধ্যে চলবে। কিন্তু এখন শোনা যাচ্ছে, ৩৫০ কিমি বেগে হাওড়া থেকে বিহারের মধ্যেও ছুটবে বুলেট ট্রেন।

হ্যাঁ ঠিকই শুনেছেন, হাওড়া থেকে বিহারের মধ্যে ছুটবে সকলের স্বপ্নের বুলেট ট্রেন। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কবে এই ট্রেন ছুটবে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি। এটা তো সকলেই জানেন যে ভারতীয় রেল এশিয়ার সবথেকে বড় রেল নেটওয়ার্ক। এই রেলকে ভারতের মেরুদণ্ড বলা হয়। প্রত্যেক দিন কয়েক লক্ষ মানুষ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছে এই রেল ব্যবস্থার ওপর ভর করে।

আরও পড়ুনঃ ৩০ বছরের সাধনার ফল, ন্যাড়া পাহাড় ভরে গেল গভীর অরণ্যে! তাক লাগাল পুরুলিয়া

এদিকে সাধারণ মানুষের কথা ভাবনাচিন্তা করে প্রতিবারই কিছু না কিছু করে চলেছে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে অত্যাধুনিক ট্রেন, আসন, কামরা সহ আরও বেশ কিছু কাজ করছে। দেশের বহু জায়গায় ইতিমধ্যে হাইস্পিড ট্রেন চলছে। বিহারেও চলছে। বিহার হোক বা বাংলা, চলছে বন্দে ভারত ট্রেনের মতো প্রিমিয়াম এবং হাইস্পিড ট্রেন।

হাওড়া থেকে দিল্লি পর্যন্ত বুলেট ট্রেন

কিন্তু এবার শোনা যাচ্ছে, খুব শীঘ্রই নাকি বিহার থেকে দিল্লির মধ্যে ৩৫০ কিমি প্রতি ঘণ্টার স্পিড তুলে বুলেট ট্রেন ছুটবে। এখন নিশ্চয়ই ভাবছেন যে বুলেট ট্রেন কোন রেল স্টেশন থেকে চলাচল শুরু করবে? তাহলে আপনাদের জানিয়ে রাখি, আগামী ২০৩০ সালের মধ্যে হাইস্পিড বুলেট ট্রেনটি দিল্লি টু হাওড়ার মধ্যে পরিচালনা করা হবে। আর এই যাত্রাপথে বিহার, বক্সার, আরা, পাটনা এবং গয়া স্টেশনে দাঁড়াবে ট্রেন।

WhatsApp Community Join Now

কানাঘুষো শোনা যাচ্ছে, বক্সার থেকে আরা স্টেশনের মাঝে ২০ ফিটের একটি এলিভেটেড রুট তৈরি হবে। এই বুলেট ট্রেনটি হাওড়া থেকে দিল্লি অবধি মোট ১৫০০ কিমি পথ অতিক্রম করবে। আর সময় লাগবে মাত্র ৫ ঘণ্টা।

সঙ্গে থাকুন ➥
X