তাঁর নাম শুনেই কাঁপে দুর্নীতিবাজরা! হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার জীবনী চমকে দেবে

Published on:

high-court-amrita-sinha

বর্তমান সময়ে যে কয়েকজন বিচারপতিকে নিয়ে আলোচনা হয়, সেই আলোচনার অনেক উপরে নাম রয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার নাম। প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে যেমন দাপুটে বিচারপতি বলা হত, তেমনই এই তকমা জুটেছে বিচারপতি অমৃতা সিনহার কপালেও। এই বিচারপতি অমৃতা সিনহার নাম এখন মানুষের মুখে মুখে ঘুরছে। বিশেষ করে এই লোকসভা ভোটের আবহে তাঁর নাম এখন অনেকেরই অস্বস্তির কারণ যে হয়ে দাঁড়িয়েছে তা বলাই বাহুল্য। তাঁর এজলাসে উঠেছে বহু গুরুত্বপূর্ণ মামলা। এরপর সেই মামলা নিয়ে তাঁর রায় যে কারোর বুক কাঁপিয়ে দিতে পারে।

বেআইনি নির্মাণ থেকে শুরু করে তৃণমূলের সর্বভারতীয় সাধারন সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থা লিপ্স অ্যান্ড বাউন্ডস ও তার সম্পত্তির হিসাব, নিয়োগ দুর্নীতি, কালীঘাটের কাকুর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ, সমস্ত ক্ষেত্রেই কড়া হাতে নির্দেশ দিয়েছেন এই অমৃতা সিনহা। তাঁর রায় নিয়ে কিন্তু কম বিতর্ক হয়নি, তাও তিনি নিজের রায়ে একদম অবিচল ছিলেন।

অমৃতা সিনহার জীবনী

বর্তমানে তাঁর বয়স ৫৭ বছর। ১৯৬৬ সালে জন্ম তাঁর। তাঁর স্বামীর নাম প্রতাপচন্দ্র দে। অমৃতা সিনহার বার্ষিক আয় আনুমানিক ৭০ থেকে ৮০ লক্ষ টাকা। তাঁর স্বামীও কিন্তু পেশায় একজন আইনজীবী। প্রতাপচন্দ্র দে কলকাতা হাইকোর্টেরই আইনজীবী। যাইহোক, সেন্ট জেভিয়ার কলেজে শিক্ষা লাভ করেন বিচারপতি অমৃতা সিনহা। এরপর তিনি ন্যাশনাল ল স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটি থেকে আইন ডিগ্রি অর্জন করেন।

কলকাতা হাইকোর্টে অমৃতা সিনহার কার্যকাল

অনেকেই হয়তো জানেন না যে অমৃতা সিনহা ২০১৮ সালের ২ মে কলকাতা হাইকোর্টে অতিরিক্ত বিচারক হিসেবে নিযুক্ত হন। ২৪ এপ্রিল, ২০২০ সালে অমৃতা সিনহা কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারক হিসাবে নিযুক্ত হন। জানা গিয়েছে, তিনি ২৪ ডিসেম্বর, ২০৩১ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X