অপেক্ষার অবসান, মে মাসেই ছুটবে দেশের প্রথম বন্দে মেট্রো! কত হবে স্পিড? জানাল রেল

Published on:

vande-metro

ভারতীয় রেলের মুকুটে নতুন করে এক পলক জুড়তে চলেছে। সেইসঙ্গে অপেক্ষার অবসান ঘটতে চলেছে মেট্রো প্রেমীদের। এবার খুব শীঘ্রই দেশে চলতে দেখা যাবে বন্দে ভারত মেট্রোকে। হ্যাঁ এটাই সত্যি। শোনা যাচ্ছে, ইতিমধ্যে এই বিষয়টি নিয়ে সবুজ সংকেত মিলেছে। জানা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের মে মাসেই ছুটবে দেশের প্রথম বন্দে ভারত মেট্রো। রেল সূত্রে খবর, ১৬ কোচের এই বন্দে ভারত মেট্রোর কাজ ৭০ শতাংশ শেষ হয়ে গিয়েছে। এই প্রসঙ্গে রেল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার শ্রীনিবাস বড় তথ্য দিয়েছেন। তিনি জানিয়েছেন যে তাঁর নেতৃত্বে বন্দে মেট্রো ট্রেন নির্মাণের কাজ পুরোদমে এগিয়ে চলেছে। উল্লেখ্য, এই শ্রীনিবাস বন্দে ভারত মেট্রো ট্রেনের নকশা ডিজাইন করেছেন।

আরও পড়ুনঃ স্টেশনে বসে দরদর করে ঘামার দিন শেষ, এবার মিলবে ঠাণ্ডা হাওয়া! সিদ্ধান্ত পূর্ব রেলের

ইতিমধ্যে দেশজুড়ে ছুটে চলেছে বন্দে ভারত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম এবং হাইস্পিড ট্রেন। বলতে গেলে দেশের প্রায় সব রাজ্যেই এই ট্রেনের চাকা গড়িয়েছে। এদিকে এই ট্রেন আসার কয়েক বছর পর থেকেই জানা যাচ্ছিল বন্দে ভারতের আরো কিছু সংস্করণ আসবে। যার মধ্যে রয়েছে বন্দে ভারত মেট্রো, বন্দে ভারত স্লিপার ট্রেন, বন্দে ভারত নন এসি ট্রেন। এরই মাঝে জানা যাচ্ছে, বন্দে ভারত মেট্রো পেতে চলেছে দেশ। যাইহোক, শ্রীনিবাসের দাবি অনুযায়ী, সবকিছু ঠিকঠাক থাকলে মে মাসে প্রথম রেক নামবে ট্র্যাকে। প্রথম প্রোটোটাইপটি এই মাসের শেষের দিকে কারখানায় পরীক্ষার জন্য প্রস্তুত হবে। এখনো ৩০% মতো কাজ বাকি। ১৬টি কোচের ৭০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। তারপর রেলের তরফে এই কোচগুলি পরীক্ষার জন্য রাখা হবে। এরপর সেগুলি ভারতীয় রেলের পরিষেবার জন্য পাঠানো হবে।

বন্দে মেট্রোর সর্বোচ্চ গতিবেগ কত?

জিএম জানিয়েছেন, এই আর্থিক বছরে আরও নয়টি বন্দে মেট্রো ট্রেন তৈরি করা হবে। বন্দে মেট্রো ট্রেনটি ২৫০ কিলোমিটার দূরত্বে আন্তঃনগর যাত্রীদের সুবিধার্থে ভারতের প্রথম দেশীয় সেমি হাইস্পিড গতির ট্রেন বন্দে ভারতের আদলে ডিজাইন করা হয়েছে। বন্দে মেট্রো ট্রেনটি বন্দে ভারতের মতোই খানিকটা দেখতে হবে। ১৬টি শীতাতপ নিয়ন্ত্রিত কোচ বিশিষ্ট এই ট্রেন চলবে, যার সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ১৩০ কিলোমিটার। বলা ভালো, এই ট্রেনকে একদম আরো অত্যাধুনিক কিছু ফিচার্সে ভরপুর করা হবে।

কত জন উঠতে পারবেন বন্দে মেট্রোতে?

প্রতিটি কোচে ২৮০ জন যাত্রী বহন ক্ষমতা থাকবে। এর মধ্যে ১০০ জন বসতে পারবেন এবং বাকি ১৮০ জন দাঁড়িয়ে যেতে পারবেন। পুরো ট্রেনে মোট ৪ হাজার ৩৬৪ জন যাত্রী অনায়াসে যাতায়াত করতে পারবেন। যাত্রীদের আরামদায়ক যাত্রা উপভোগ করতে সহায়তা করবে এই ট্রেনের আসন। যাত্রী যোগাযোগকে অগ্রাধিকার দিয়ে, বন্দে মেট্রো কোচগুলিতে জরুরি পরিস্থিতিতে ট্রেন চালকের সাথে যোগাযোগের জন্য যাত্রী টক ব্যাক সিস্টেম দেওয়া হবে। প্রতিটি কোচে ১৪টি সেন্সরসহ অগ্নি ও ধোঁয়া শনাক্তকরণ ব্যবস্থা থাকবে। প্রতিবন্ধীদের সুবিধার্থে কোচগুলোতে থাকবে হুইল চেয়ারে প্রবেশযোগ্য টয়লেট সুবিধা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X