১৩-র বদলে ১৬! উচ্চ মাধ্যমিক যোগ হচ্ছে আরও ৩টি বিষয়, সিদ্ধান্ত WBCHSE-র

Published on:

hs-exam

আমূল বদলে যেতে চলেছে বাংলার শিক্ষা ব্যবস্থা। মূলত এই আমূল বদল ঘটতে চলেছে উচ্চ মাধ্যমিক পর্যায়ে। এমনিতেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে চলতি বছর থেকেই সেমিস্টার পদ্ধতি, সেইসঙ্গে পারসেন্টাইল সিস্টেম আসতে চলেছে বলে জানা গিয়েছে। তবে এখানেই শেষ নয়, এবার আরো এক বড় সিদ্ধান্ত নেওয়া হল শিক্ষা সংসদের তরফে।

প্রভাব পড়বে উচ্চমাধ্যমিক পড়ুয়াদের উপর

শিক্ষা সংসদের এক সিদ্ধান্ত পড়ুয়াদের ওপর ব্যাপক প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। এখন আপনিও নিশ্চিয়ই ভাবছেন যে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন আজকের এই আর্টিকেলটি। উচ্চ মাধ্যমিক পর্যায়ে আরো বাড়ল বিষয়ের সংখ্যা। আগে ১৩ ছিল, এবার সেটা বাড়িয়ে ১৬ করে দেওয়া হল। হ্যাঁ ঠিকই শুনেছেন।

উচ্চমাধ্যমিকে যোগ হবে আরও ২৭টি বিষয়

এখানেই কিন্তু শেষ নয়, WBCHSE-এর তরফে আগামী শিক্ষাবর্ষে এক ধাক্কায় আরো ২৭টি সাবজেক্ট যোগ করা হবে। আর গোটা ব্যাপারটিই হবে বৃত্তি মূলক বিষয়। মূলত পড়ুয়াদের উচ্চশিক্ষায় শিক্ষিত করতে বদ্ধপরিকর শিক্ষা সংসদ। যাতে ভবিষ্যতে গিয়ে পড়ুয়াদের চাকরি পেতে কোনওরকম সমস্যা না হয়, এর পাশাপাশি আরো যাতে জ্ঞান আরোহণ করতে সুবিধা হয় তার জন্য একাধিক সাবজেক্ট যোগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ শিয়ালদা থেকে এই জনপ্রিয় রুটে নয়া এক্সপ্রেস, বড় ঘোষণা পূর্ব রেলের! রইল সময়সূচী

এদিকে পড়ুয়াদের কথা ভাবে শিক্ষা সংসদের এহেন সিদ্ধান্তকে কুর্নিশ জানাচ্ছেন সকল অভিভাবকরা। উল্লেখ্য, বর্তমানে উচ্চমাধ্যমিক লেভেলে মোট ৬২টি বিষয় পড়ানো হয়। এই ৬২টি বিষয়ের মধ্যে ১৩টি বৃত্তিমূলক। ওই ১৩টি বৃত্তিমূলক বিষয়ের সঙ্গে আরও তিনটি বৃত্তিমূলক বিষয় যোগ হয়ে এবার হচ্ছে ১৬। এখন স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে যে কোন কোন বিষয়ে যোগ হতে চলেছে নতুন শিক্ষা ব্যবস্থায়? তাহলে আপনাদের জানিয়ে রাখি, নতুন যে তিনটি বৃত্তিমূলক বিষয় যোগ করা হচ্ছে সেগুলি হল ব্যাঙ্কিং ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইন্সুরেন্স, ফুড প্রসেসিং এবং টেলিকম।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X