মাধ্যমিক পাশ করলেই ১৮ হাজার টাকা, পড়ুয়াদের জন্য দুর্দান্ত উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

mamata-students

আপনার সন্তানও কি মাধ্যমিক পরীক্ষা দিয়েছে বা পাশ করেছে? তাহলে আপনার জন্য রইল একটি দুর্দান্ত খবর। এবার রাজ্য সরকারের তরফে দেওয়া হবে এক ধাক্কায় ১৮,০০০ টাকা। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম দিনের আলোর মতো সত্যি।

১৮ হাজার টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার

প্রতিবছরের ন্যায় এই বছরও মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে এদিকে মাধ্যমিক পরীক্ষার ফলাফল বের হওয়ার অপেক্ষায় দিন গুণছে পরীক্ষার্থীরা। এদিকে মাধ্যমিকের রেজাল্ট বেরিয়ে যাওয়ার পর বেরোবে উচ্চ মাধ্যমিকের রেজাল্টও। ফলে সব মিলিয়ে পরীক্ষার্থীদের মধ্যে একটা আলাদাই উত্তেজনা কাজ করছে। এরই মাঝে সরকার জানিয়েছে যে মাধ্যমিক পাশ হলেই সরকারের তরফে সকলকে দেওয়া হবে ১৮,০০০ টাকা।

মাধ্যমিক পাশ করলেই সুখবর

এমনিতে পড়াশোনা খরচ চালানো কিন্তু মুখের কথা নয়। এমন অনেক পরিবারই রয়েছে যারা টাকার অভাবে সন্তানের পড়াশোনা মাঝপথে আটকে দিতে বাধ্য হন। তবে এবার আর চিন্তা করতে হবে না। কারণ সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যে যার ফলে সকলের মুখেই হাসি ফুটবে। যাতে অর্থের অভাবে কারো পড়াশোনা না বন্ধ হয় তার জন্য সরকারের তরফে ১৮ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কার এই টাকা পাবে? তাহলে বিস্তারিত জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

কীভাবে আবেদন করবেন স্কলারশিপে?

আপনাদের জানিয়ে রাখি, সরকার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মাধ্যমে মাধ্যমিক পাশ করা ছাত্র-ছাত্রীদের টাকা দেবে। এই স্কলারশিপের টাকা পেতে পড়ুয়াদের অবশ্যই https://svmcm.wbhed.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। এই স্কলারশিপের টাকা পেতে অবশ্যই যে ছাত্র বা ছাত্রী আবেদন করছেন তাঁকে বাংলার বাসিন্দা হতে হবে। সেইসঙ্গে ৬০ শতাংশ নম্বর পেয়ে পাশ করতে হবে। এছাড়া কোন কোর্সে পড়াশুনোর জন্য আবেদন করছেন তার ওপর ভিত্তি করে স্কলারশিপের টাকা দেওয়া হবে। এক্ষেত্রে টাকার পরিমাণ ওঠানামা করতে পারে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ ৪% DA বৃদ্ধির পর ফের সুখবর! এবার সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে ১২,৬০০ টাকা

এছাড়া আবেদনকারীকর পশ্চিমবঙ্গের কোন স্বীকৃত বিদ্যালয় থেকে পড়াশোনা করে উত্তীর্ণ হতে হবে। এর পাশাপাশি যিনি আবেদন করছেন তার পারিবারিক বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে। তাহলে আর দেরি না করে আজই এই স্কলারশিপের জন্য আবেদন করে ফেলুন।

সঙ্গে থাকুন ➥
X