ভিড়ে ঠাঁসাঠাসি অতীত, শিয়ালদায় এই দিন থেকে ছুটবে ১২ বগির ট্রেন! দিনক্ষণ জানাল পূর্ব রেল

Published on:

train-sealdah

আপনিও কি লোকাল ট্রেন রোজ যাতায়াত করেন? বিশেষ করে শিয়ালদহ ডিভিশনের ট্রেনে যাতায়াত করেন? তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। এবার নিত্য যাত্রীদের কথা ভাবনা চিন্তা করে বড় সিদ্ধান্ত নিল পূর্ব রেল। এই শিয়ালদহ স্টেশন এমন এক জায়গা যেখান থেকে আপনি সে রাজ্যের মধ্যে হোক বা অন্যান্য রাজ্য হোক, সব জায়গায় ট্রেন পাওয়া যায়। যাইহোক আপনিও যদি এবার এই শিয়ালদা স্টেশন থেকে লোকাল ট্রেনে করে কোথাও যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে আপনার জন্য রইল একটি দুর্দান্ত সুখবর। অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল যে শিয়ালদহ ডিভিশনের EMU অর্থাৎ লোকাল ট্রেনগুলির কামরার সংখ্যা বাড়িয়ে ১২ করে দেওয়া হবে। এবার মনে হচ্ছে এই ব্যাপারে সবুজ সংকেত মিলল।

শিয়ালদহে ১২ কামরার ট্রেন নিয়ে আপডেট রেলের

এই ১২ কামরার লোকাল ট্রেন চালু করা প্রসঙ্গে বড় দাবি করল পূর্ব রেল, যা আপনারও শুনে নেওয়া জরুরি বৈকি। শিয়ালদা স্টেশনে যাতে ১২ কামরার লোকাল ট্রেন চালানো যায় তার জন্য স্টেশনে কাজকর্ম চলছিল বহুদিন ধরে। এবার এই কাজ নিয়েই রীতিমতো বড় তথ্য দিল পূর্ব রেল। আজ মঙ্গলবার পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, প্ল্যাটফর্ম তৈরির কাজ অনেকটাই শেষ হয়েছে অর্থাৎ ১২ কামরা লোকাল ট্রেন চালানোর জন্য আর কোন বাধা রইল না।

শিয়ালদায় ভিড়ে ঠাঁসাঠাসির দিন অতীত

প্রত্যেকদিন যাত্রীদের ভিড়ের কথা মাথায় রেখে এই ১২ কামরার ট্রেন চালু করার সিদ্ধান্ত নেয় পূর্ব রেল। সেই সঙ্গে প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজেও শুরু হয়ে যায়। বর্তমানে পূর্ব রেলের শিয়ালদহ শাখায় তিনটি লাইনের ট্রেন যাতায়াত করে। এই তিনটি লাইন হল শিয়ালদহ দক্ষিণ, শিয়ালদহ মেন অর্থাৎ শিয়ালদহ-রানাঘাট-কৃষ্ণনগর এবং শিয়ালদহ উত্তর অর্থাৎ শিয়ালদহ-বনগাঁ বিভাগ। এর মধ্যে শিয়ালদহ দক্ষিণের সমস্ত ইএমইউ ট্রেনকে ১২ বগি করে দেওয়া হলেও বাকি দুই বিভাগের সব ট্রেন ১২ বগির ছিল না।

আরও পড়ুনঃ শয়ে শয়ে নয়, মাত্র ৩০ টাকা খরচে পৌঁছে যান বিষ্ণুপুর! এই দিন চালু হবে নয়া রেল পথ

কিন্তু বাকি দুটিতেও এবার ১২ বগি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, শিয়ালদহ স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ প্রায় শেষের পথে এখন। এদিকে জোরকদমে কাজ চলছে ১, ২ এবং ৩ নম্বর প্ল্যাটফর্মেও। এর পরে ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শেষ হলেই শিয়ালদহের সমস্ত বিভাগে ১২ বগির ট্রেন চালানো সম্ভব হবে বলে দাবি করছে পূর্ব রেলের। এর জেনে যাত্রীদের ভিড়কে অনেকটাই সামাল দেওয়া যাবে বলে মনে করা হচ্ছে। এখন আপনিও নিশ্চয় ভাবছেন যে কবে থেকে এই ১২ কামরার লোকাল ট্রেন ছুটবে শিয়ালদহ জুড়ে? এই প্রসঙ্গে পূর্ব রেল সূত্রে জানা গেছে, সবকিছু ঠিকঠাক থাকলে লোকসভা ভোটের পরেই ১২ কামরার ট্রেনকে ছুটতে দেখা যাবে শিয়ালদহে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X