মোটা মাইনে, ৭০০০-রও বেশি পদে ক্লার্ক নিয়োগ করছে SBI, আবেদন করলেই চাকরি

Published on:

sbi State Bank of India

আপনিও কি সরকারি চাকরি খুঁজছেন? আপনিও কি বিশেষ করে সরকারি ব্যাঙ্কে চাকরি খুঁজছেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৭০০০-এরও বেশি পদে নিয়োগের ঘোষণা করেছে। জানা গিয়েছে, SBI ক্লার্ক জুনিয়র অ্যাসোসিয়েট পদে নিয়োগের জন্য আবেদনপত্র চাওয়া হয়েছে। যদিও এখন অবধি এই বিষয়ে সরকারি কোনওরকম বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়নি। ধারণা করা হচ্ছে, জুনের মধ্যে সরকারি বিজ্ঞপ্তি প্রকাশিত হতে দেখা যাবে। এরপর সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৭০০০-এরও বেশি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করবে। জানা যাচ্ছে, SBI এসও, ক্লার্ক এবং অন্যান্য পদে প্রচুর সংখ্যক শূন্যপদ রয়েছে। আবেদনের জন্য www.sbi.co.in এই ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

আবেদনের বয়স

আবেদনকারীর ন্যূনতম বয়স ২০ বছর এবং সর্বোচ্চ ২৮ বছর হতে হবে। বয়স গণনা করা হবে ১.৪.২০২৪ অনুযায়ী। একজন এসবিআই ক্লার্কের মূল বেতন ১৯,৯০০ টাকা, যেখানে মাসের শেষে তিনি ভাতা এবং অন্যান্য ভাতা সহ ২৯,০০০ থেকে ৩০,০০০ টাকা পেয়ে যেতে পারেন। SBI ক্লার্ক পোস্টের জন্য, প্রার্থীকে হিন্দি এবং ইংরেজি উভয় ভাষাতেই টাইপিংয়ের সাধারণ জ্ঞান থাকতে হবে।

আরও পড়ুনঃ আর হবে না কোনও সমস্যা, পর্যটকদের স্বার্থে বড় পদক্ষেপ দীঘায়! এবার হবে ডবল মজা

আবেদনকারীকে যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করা থাকতে হবে। প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষা স্থানীয় ভাষা এবং ইংরেজি ভাষায় পরিচালিত হবে। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেইন পরীক্ষার জন্য ডাকা হবে। প্রিলিমস পরীক্ষা মোট ১০০ নম্বরের হয়, যা ৩ টি বিভাগ নিয়ে গঠিত। আবেদনকারী যদি জেনারেল/ওবিসি শ্রেণীর হন তাহলে পরীক্ষার ফি হিসেবে দিতে হবে ৭৫০। কিন্তু আবেদনকারী যদি এসসি/এসটি শ্রেণীর হন তাহলে কোনো টাকা লাগবে না।

এখন নিশ্চিয়ই ভাবছেন কীভাবে আবেদন করবেন? তাহলে জেনে নিন পদ্ধতি।

১) SBI ক্লার্ক ফর্মের জন্য আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট খুলতে হবে।

WhatsApp Community Join Now

২) এরপর নোটিফিকেশন বারে ক্লিক করে সম্পূর্ণ নোটিফিকেশন পড়তে হবে।

৩) মেনু বারে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রিক্রুটমেন্ট বাটনে ক্লিক করে Apply Online বাটনে ক্লিক করতে হবে ।

৪) এনরোলমেন্ট বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন – স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

৫) এতে আবেদনকারীকে লগইন করতে হবে এবং বোতামে ক্লিক করে সম্পূর্ণ ফর্মটি পূরণ করতে হবে।

৬) ছবি, স্বাক্ষর আপলোড করে ফর্ম সাবমিট করুন

৭) এরপর ফি পরিশোধ করুন এবং গকতা ফর্মটির একটি প্রিন্ট আউট বের করে নিন।

সঙ্গে থাকুন ➥
X