একার ক্ষমতায় নেই! এবার টাটাকে টেক্কা দিতে হাত মেলাচ্ছে মাস্ক, আম্বানি! সাজাচ্ছে ঘুঁটি

Published on:

musk-adani-tata

যত সময় এগোচ্ছে তত ভারতের গাড়ির বাজারে রীতিমতো ‘রাজ’ করতে দেখা যাচ্ছে টাটা মোটরসকে। ভারতের রাস্তায় অনেক কোম্পানির গাড়িকে এখন চলতে দেখা যায়, কিন্তু এখনও অবধি দেশবাসীর ভরসা টাটা মোটরসের ওপর থেকে ভরসা উঠে যায়নি। ভারতের দ্রুত বর্ধনশীল বৈদ্যুতিক গাড়ির বাজারে বর্তমানে টাটা মোটরসের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে চলেছে ধনকুবের ব্যবসায়ী ইলন মাস্ক। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

ভারতের টেলিকম সেক্টরে ইতিমধ্যে ঢোকার জন্য জোরদার চেষ্টা চালাচ্ছে ইলন মাস্কের কোম্পানি স্টারলিংক। এদিকে মাস্কের এখনো আগমন না ঘটলেও সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছে ভারতের বড় বড় টেলিকম সেক্টরগুলি। কিন্তু এবার এই টেলিকম সেক্টরে সীমাবদ্ধ না থেকে গাড়ির দুনিয়ায় প্রবেশ করবে করবে করছি ইলন মাস্কের কোম্পানি টেসলা।

রতন টাটাকে টেক্কা দিতে হাত মেলাচ্ছে আম্বানি, মাস্ক

একাধিক রিপোর্ট অনুযায়ী, ইলন মাস্কের সংস্থা টেসলা ভারতে বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য একটি যৌথ উদ্যোগ গঠনের বিষয়ে গুটি গুটি পায়ে এগোচ্ছে। এ জন্য মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে কথাবার্তা চালাচ্ছেন তিনি বলে খবর। সম্প্রতি জানা গেছে, ভারতের বাজারের জন্য টেসলা তাদের জার্মান কারখানায় গাড়ি তৈরি অবধি শুরু করেছে। এছাড়াও, সংস্থাটি ভারতে কারখানা স্থাপনের জন্য অনেক রাজ্যে জায়গা খুঁজছে।

সূত্রের খবর, এক মাসেরও বেশি সময় ধরে টেসলা ও রিলায়েন্সের মধ্যে আলোচনা চলছে। দুপক্ষের মধ্যে আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। একটি সূত্র জানাচ্ছে, রিলায়েন্সের ভূমিকা এখনও চূড়ান্ত হয়নি, তবে ধারণা করা হচ্ছে এটি টেসলার জন্য উৎপাদন সুবিধা এবং সংশ্লিষ্ট ইকোসিস্টেম তৈরি করবে। মহারাষ্ট্র ও গুজরাট টেসলাকে কারখানা তৈরির জন্য আকর্ষণীয় প্রস্তাব দিয়েছে। তেলেঙ্গানা সরকারের সঙ্গেও আলোচনা চলছে। ভারতে ঢোকার জন্য মাস্ক ২-৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে অবধি প্রস্তুত বলে মনে হচ্ছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ গরমে পরপর তিন মাস একটানা বন্ধ স্কুল, কলেজ! রইল পশ্চিমবঙ্গ সরকারের ছুটির তালিকা

ভারত সরকার সম্প্রতি ইভির জন্য আমদানি শুল্ক হ্রাস করার প্রস্তাব করে তার নতুন ইভি নীতি প্রকাশ করেছে। এর ফলে টেসলার মতো সংস্থার জন্য ভারতের দরজা খুলে যাবে। ২০২৩ সালে রিলায়েন্স অশোক লেল্যান্ডের সঙ্গে হাত মিলিয়ে হাইড্রোজেন চালিত দেশের প্রথম হেভি-ডিউটি ট্রাক লঞ্চ করেছিল।

সঙ্গে থাকুন ➥
X