নিয়ম বদলাল IRCTC, এবার ট্রেনের টিকিট ক্যান্সেল করলেই কাটা হবে এত টাকা

Published on:

train-ticket

ট্রেনে ভ্রমণ করতে কে না ভালোবাসেন। আপনিও ভালোবাসেন নিশ্চয়ই। এমনিতে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে এখন বেশিরভাগ মানুষ এই রেল ব্যবস্থাকেই এখন বেশি করে বেছে নিচ্ছেন। এদিকে ট্রেনে উঠতে গেলে জরুরি হয় টিকিট। এখন অফলাইন এবং অনলাইন দুইভাবেই রেল যাত্রীরা ট্রেনের টিকিট কাটতে পারেন। অনলাইনে টিকিট কাটার ক্ষেত্রে সকলের ভরসা এখন IRCTC অ্যাপের ওপর। মূলত দূর ভ্রমণের জন্য মানুষ টিকিট কাটেন। কিন্তু অনেক সময়েই এমন হয় যে ট্রেনের টিকিট ক্যান্সেল করে দিতে হয়। সেক্ষেত্রে টাকা ফেরত মিলবে কিনা সেই নিয়ে মহা ফাঁপরে পড়ে যান অনেকে।

এই বিষয়ে আপনাদের জানিয়ে রাখি, আপনি যদি ট্রেনের টিকিট বাতিলও করেন তাও রেল কিন্তু আপনার কাছ থেকে টাকা কেটে নেবে। শুনতে অবাক লাগলেও কিন্তু এটাই সত্যি। এমনিতে আমাদের দেশের জনসংখ্যার একটি বড় অংশ প্রতিদিন ট্রেনে যাতায়াত করে। এই কারণেই ভারতীয় রেলকে আমাদের দেশের লাইফলাইন বলা হয়। যাইহোক, ট্রেনে ওঠার ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস হল টিকিট। এই টিকিট না হলে ট্রেনের গেটেও পা রাখা দণ্ডনীয় কিন্তু অপরাধ।

টিকিট বাতিল করলে এত টাকা কাটবে IRCTC

এবার আসা যাক মূল কথায়। ধরুন যদি আপনার টিকিট নিশ্চিত হয় এবং আপনি ট্রেন ছাড়ার ৪৮ ঘন্টা আগে আপনার টিকিট বাতিল করেন, তবে এসি প্রথম শ্রেণি এবং এক্সিকিউটিভ ক্লাসের নিশ্চিত টিকিটের উপর যাত্রী প্রতি ২৪০ টাকা বাতিল চার্জ কাটা হয়। একইভাবে, যদি আপনার টিকিটটি সেকেন্ড এসির হয় তবে রেলওয়ে আপনার কাছ থেকে ২০০ টাকা আদায় করবে। মানে ক্লাস অনুযায়ী রেল আপনার থেকে টাকা চার্জ করে। যেভাবেই হোক রেল আপনার থেকে টাকা কাটবেই কাটবে।

আরও পড়ুনঃ শিয়ালদা লাইনে টানা ২০ দিন বাতিল অজস্র লোকাল! তালিকা জারি করল পূর্ব রেল

এবার আসা যাক থার্ড এসির কথায়। ধরুন আপনার টিকিট যদি এসি ৩ টায়ার, এসি চেয়ার বা ৩টি এসি ইকোনমি ক্লাসের হয়, তাহলে ৪৮ ঘণ্টা আগে টিকিট বাতিল করলে রেলওয়ে ১৮০ টাকা চার্জ করবে। একইভাবে স্লিপার ক্লাসের জন্য ১২০ টাকা এবং দ্বিতীয় শ্রেণির জন্য ৬০ টাকা ক্যানসেলেশন চার্জ ধার্য করা হয় রেলের তরফে। ফলে এবার থেকে আগামী দিনে ট্রেনের টিকিট বাতিল করার আগে দশবার ভেবে নিন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X