৪ শতাংশ DA নিয়ে মন খারাপের দিন শেষ, আচমকাই এই ভাতা দ্বিগুণ করে দিল সরকার

Published on:

da-employee

আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করেন? তাহলে আপনার জন্য রয়েছে একদম সোনায় সোহাগা খবর। এমনিতে যারা কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করেন তাঁদের মধ্যে এখন খুশির হাওয়া বইছে। সামনেই লোকসভা নির্বাচন রয়েছে। কিন্তু এই লোকসভা নির্বাচনের আগে মহার্ঘ্য ভাতা থেকে শুরু করে বেশ অনেক ভাতার পরিমাণ কেন্দ্রের তরফে বাড়িয়ে দেওয়া হয়েছে।

এখানে উল্লেখযোগ্য বিষয় যে কেন্দ্রীয় সরকার এক ধাক্কায় ৪ শতাংশ DA বাড়িয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগে সব মিলিয়ে ৪৬ শতাংশ ভাতা পেতেন, কিন্তু ভোটের মুখে ৪ শতাংশ ভাতা বাড়িয়ে এখন মূল ভাতা ৫০ শতাংশে গিয়ে ঠেকেছে। আগামী দিনে এই ভাতা যে বাড়বে তা বলাই বাহুল্য। এদিকে এই ভাতা বৃদ্ধির প্রভাব চলতি বছরের লোকসভা ভোটের ভোটবাক্সে যে পড়বে তা বলাই চলে। কিন্তু এবার ডিএ অতীত, এবার একটি বিশেষ ভাতা এক লাফে ৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। কী সেই ভাতা তা জানতে চোখ রাখুন আর্টিকেলটির ওপরে।

DA-র মোট পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশ

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ-র মোট পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। ১ জানুয়ারি ২০২৪ সাল থেকে এই ডিএ কার্যকর হয়েছে সকলের। কেন্দ্রীয় সরকারি কর্মীরা আবাসন, পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য এবং ভ্রমণ খরচ সহ আরও বেশ কয়েকটি ভাতা পান। ২০১৬ সালের সুপারিশ ও মূল্যায়ন অনুসারে, সপ্তম বেতন কমিশন কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি রেল কর্মচারী, সিভিল ডিফেন্স কর্মচারী এবং সুরক্ষা কর্মীদের দেওয়া সমস্ত সুযোগ-সুবিধা পর্যালোচনা করেছে। এ ধাক্কায় ৬টি ভাতা বাড়ানো হয়েছে। এই ৬টি ভাতা হল শিশু শিক্ষা ভাতা, ঝুঁকি ভাতা, নাইট ডিউটি অ্যালাউন্স, ওভারটাইম ভাতা, সংসদ সহায়কদের জন্য বিশেষ ভাতা এবং প্রতিবন্ধী মহিলাদের জন্য শিশু যত্নের জন্য বিশেষ ভাতা।

আরও পড়ুনঃ গরমে পরপর তিন মাস একটানা বন্ধ স্কুল, কলেজ! রইল পশ্চিমবঙ্গ সরকারের ছুটির তালিকা

তবে এবার আরও এক ভাতা বাড়িয়ে সকলের মুখে হাসি ফোটালো কেন্দ্র। নিশ্চয়ই ভাবছেন কী সেই ভাতা? তাহলে আপনাদের জানিয়ে রাখি, এবার সংসদীয় অ্যাসিস্ট্যান্টদের বিশেষ ভাতা এক লাফে ৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। পূর্বে অ্যাসিস্টেন্টের ভাতার পরিমাণ ছিল ১৫০০ টাকা এবং ইউডিসির ১২০০ টাকা। বর্তমানে তা ৫০% বেড়েছে। অ্যাসিস্টেন্টের ভাতা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ২২৫০ টাকা। আর ইউডিসির ভাতা ১৮০০ টাকা করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X