UPI ব্যবহার করেন? নিয়মে আমূল বদল আনল RBI, না জানলে হতে পারে ক্ষতি

Published on:

upi-rbi

আপনিও কি UPI ছাড়া চোখে সর্ষে ফুল দেখেন। যত সময় এগোচ্ছে ভারত তত আরও ডিজিটাল হওয়ার দিকে এগোচ্ছে। এখন মানুষ ক্যাশলেশ হয়ে যেখানে সেখানে ঘুরে আসতে পারেন। কারণ এই UPI-এর সৌজন্যে মানুষের এখন কোনও সমস্যাই হয় না। মাত্র কিছু ধাপের মাধ্যমে এখন সবর্ত্র পেমেন্ট করা সম্ভব হয়েছে। তবে সম্প্রতি এই ইউপিআই সিস্টেমে আমূল পরিবর্তন ঘটাল RBI বলে শোনা যাচ্ছে।

UPI নিয়মে পরিবর্তন আনল RBI

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কোন নিয়মে পরিবর্তন আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া? তাহলে বিস্তারিত জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। এটা বললে ভুল হবে না, ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা UPI বিগত কয়েক বছরে আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। সেইসঙ্গে ওয়ালেটগুলিও আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে রীতিমতো। এর কৃতিত্ব PayTm, PhonePe এবং Amazon-র। মুদির দোকানে কেনাকাটা থেকে শুরু করে, বিদ্যুতের বিল মেটানো, এমনকি এখন ছোটখাটো সবজির দোকানে নিয়মিত ভিত্তিতে বিভিন্ন লেনদেনের জন্য ওয়ালেট ব্যবহার করি।

যদিও প্রায়শই ব্যবহারকারীরা বাজারে উপলব্ধ এই ওয়ালেটগুলির লিমিটেশন সম্পর্কে অভিযোগ করেছেন। আপনি ওয়ালেটে সঞ্চিত আপনার টাকা কেবলমাত্র ওয়েব বা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ইউপিআই লেনদেন করতে ব্যবহার করতে পারতেন। তবে আর চিন্তা নেই। কারণ আরবিআই এবার এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়ে সকলকে চমকে দেওয়ার কাজ করল। জানা যাচ্ছে, এবার থেকে UPI ব্যবহারকারীরা অন্য কোনও থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের মাধ্যমে তাদের ওয়ালেটের টাকা ব্যবহার করতে পারবেন। যদি আপনার PhonePe ওয়ালেটে টাকা থাকে, তাহলে আপনি যেকোনও থার্ড-পার্টি UPI যেমন Paytm UPI থেকে তা ব্যবহার করতে পারবেন।

প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট বা পিপিআইগুলি এমন যন্ত্র যা তাদের মধ্যে সঞ্চিত আর্থিক মূল্যের বিরুদ্ধে অর্থ প্রদান করতে ব্যবহার করা যেতে পারে। এটি মানিব্যাগ বা কার্ড হতে পারে। আপনি এগুলিতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা লোড করতে পারেন এবং ইউপিআইয়ের মাধ্যমে বা অনলাইন লেনদেনের জন্য অর্থ প্রদানের জন্য এটি ব্যবহার করতে পারেন। পিপিআই ব্যবহারকারীর ব্যাংক অ্যাকাউন্ট থেকে স্বাধীনভাবে কাজ করে। আপনি যখন টাকা পাঠানোর জন্য ওয়ালেট বা কার্ডের মতো পিপিআই ব্যবহার করেন, তখন সংশ্লিষ্ট প্রিপেইড অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ একার ক্ষমতায় নেই! এবার টাটাকে টেক্কা দিতে হাত মেলাচ্ছে মাস্ক, আম্বানি! সাজাচ্ছে ঘুঁটি

আরবিআই জানিয়েছে, “পিপিআই হোল্ডারদের আরও সুবিধা দেওয়ার জন্য,এখন তৃতীয় পক্ষের ইউপিআই অ্যাপ্লিকেশনের মাধ্যমে পিপিআই লিঙ্ক করার অনুমতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এটি পিপিআই হোল্ডারদের ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের মতো ইউপিআই পেমেন্ট করতে দেবে।”

সঙ্গে থাকুন ➥
X