কলকাতা মেট্রো নিয়ে খারাপ খবর! বড় ঝটকা খেতে চলেছেন যাত্রীরা

Published on:

kolkata-metro

কলকাতা মেট্রোর মুকুটে একের পর এক নয়া পালক জুড়েই চলেছে। ট্রেন, বাসের পাশাপাশি এখন বহু মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে পরেছে মেট্রো রেল। সবথেকে বড় কথা, দেশের মধ্যে প্রথম আন্ডারওয়াটার মেট্রো পেয়েছে কলকাতা শহর ও হাওড়া। ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই যুগান্তকারী রুট মানুষ হয়তো কখনোই ভুলবেন না। কিন্তু এবার এই ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়েই প্রকাশ্যে এল মন খারাপ করা খবর।

আর এই মন খারাপের বড় কারণ হয়ে দেখা দিল বউ বাজার অংশ। ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো অংশে আর কোনওদিন কাজ শেষ হয়ে মেট্রো দৌড়াবে কিনা সেই নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন সকলে। জানা যাচ্ছে, আগামী ২০২৫ সালের ফেব্রুয়ারির আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো রান নাও হতে পারে। বউবাজারের সাবসিডেন্স-প্রবণ জোনের মধ্য দিয়ে শিয়ালদহ-এসপ্ল্যানেড সংযোগের কাজ করা সংস্থা একটি রিপোর্ট জমা দিয়েছে । আর এই রিপোর্ট দেখে সকলের ঘুম উড়ে গিয়েছে রীতিমতো।

২০২৫ এর মার্চের আগে শেষ হবে না কাজ

ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের দায়িত্বপ্রাপ্ত সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডে একটি রিপোর্ট জমা পড়েছে। আর এই রিপোর্ট অনুয়ায়ী, ২০২৫ সালের ফেব্রুয়ারির আগে তাদের কাজ শেষ হবে না। এর আগে কর্তৃপক্ষ ঘোষণা করেছিল যে পুরো ১৬.৬ কিলোমিটার করিডোরটি এই বছরের অক্টোবরে কাজ শুরু করবে। বর্তমানে ইস্ট-ওয়েস্ট মেট্রো বা গ্রিন লাইন দু’দিকেই চলছে — সেক্টর ফাইভ থেকে পূর্বে শিয়ালদহ এবং পশ্চিমে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত। শিয়ালদহ এবং এসপ্ল্যানেডের মধ্যে কেবল ২.৫ কিলোমিটার প্রসারিত এখনও চালু হয়নি।

আরও পড়ুনঃ চোখ তুলে তাকাতে পারবে না কেউ, মহাকাশেও বড় কীর্তি করে দেখাল TATA! শক্তি বাড়ল ভারতের

যদিও গলার কাঁটার মতো বিঁধছে বৌবাজার অংশটি। বলা ভালো এই অংশে একদম ধীর গতিতে কাজ এগোচ্ছে। যে সংস্থা কাজ করছে তার তরফে জানানো হয়েছে যে বউবাজারের বিপর্যয়ের জেরে দ্রুত কাজ করা যাবে না। লাগাতার মাটির শক্তি বাড়ানোর কাজ চালিয়ে যেতে হবে। সেই পরিস্থিতিতে খুব ধীর গতিতে নির্মাণের কাজ করতে হবে। এহেন অবস্থায় অনেকের প্রশ্ন, সিংহভাগ মানুষের কি গঙ্গার নিচে দিয়ে মেট্রো পরিষেবা উপভোগ করার স্বপ্ন কি অধরাই থেকে যাবে?

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X