ভোট মিটলেই ধাক্কা, Jio থেকে শুরু করে Airtel এতটা বাড়াবে রিচার্জের দাম

Published on:

telecom-recharge

লোকসভা ভোট আসছে। আর মাত্র হাতেগোনা কয়েকদিন পরেই অর্থাৎ আগামী ১৯ এপ্রিল দেশে লোকসভা ভোটের প্রথম দফা অনুষ্ঠিত হবে। দেশজুড়ে এখন রীতিমতো সাজো সাজো রব। এদিকে এই ভোটের আবহেই মোবাইল ব্যবহারকারীদের জন্য রইল একটি জরুরি খবর। আপনিও যদি প্রতি মাসে মোবাইল রিচার্জ করে থাকেন তাহলে আপনারও চোখ রাখা দরকার আজকের এই গুরুত্বপূর্ণ খবরে।

লোকসভা ভোট মিটলেই বাড়বে খরচ

শোনা যাচ্ছে, নাকি লোকসভা ভোট মিটতেই মোবাইল রিচার্জের দাম বেড়ে যাবে। যদি এই খবর সত্যি হয়, তাহলে বাজেটের মধ্যে থেকে চলা মানুষের জন্য মোটেই যে ভালো হবে না বলাই চলে। জুনের প্রথম সপ্তাহে অর্থাৎ ৪ জুন লোকসভা নির্বাচনের ফলও প্রকাশ করা হবে। এদিকে নির্বাচনের পর মনে হচ্ছে দেশের বড় বড় টেলিকম সংস্থাগুলি রিচার্জের টাকা বাড়াতে পারে। লোকসভা নির্বাচনের পরে, জুলাই থেকে অক্টোবরের মধ্যে ভারতীয় টেলিকম শিল্প ১৫%-১৭% বৃদ্ধি পেতে পারে। এই তালিকায় প্রথমেই রয়েছে এয়ারটেলের নাম। শেষবার ২০২১ সালের ডিসেম্বরে ২০ শতাংশ টেলিকম শুল্ক বৃদ্ধি পেয়েছিল।

কতটা বাড়বে রিচার্জের খরচ?

এই ক্ষেত্রে, অ্যান্টিক স্টক ব্রোকিংয়ের বিশ্লেষকরা বিশ্বাস করেন যে ভারতী এয়ারটেল ২০২৭ আর্থিক বছরে তার ব্যবহারকারী প্রতি গড় আয় (ARPU) ২০৮ টাকা বাড়িয়ে ২৮৬ টাকা করবে। আসলে গ্লোবাল স্ট্যান্ডার্ডের কথা মাথায় রেখে এয়ারটেল এআরপিইউ ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার উপর জোর দিচ্ছে। এমন পরিস্থিতিতে শুল্ক বৃদ্ধিতে সবচেয়ে বেশি মুনাফা করতে পারে সুনীল মিত্তলের টেলিকম সংস্থা। বিশেষজ্ঞরা মনে করছেন, এই টেলিকম সংস্থার গ্রাহক বৃদ্ধিও বার্ষিক ২% হারে বাড়বে, যেখানে টেলিকম শিল্পের বৃদ্ধির হার বার্ষিক ১%।

জিও ২০১৬ সালে তার টেলিকম পরিষেবা শুরু করে এবং প্রথমে ডিসেম্বর ২০১৯ এ ২০-৪০% এবং তারপরে ২০২১ সালের ডিসেম্বরে ২০% দাম বাড়ায়। এক বিশ্লেষক বলছেন, ভারতী এয়ারটেল ২০২৬ অর্থবর্ষের মধ্যে টেলিকমের এআরপিইউ ২৬০ টাকারও বেশি কমিয়ে আনতে শুল্ক বৃদ্ধির নেতৃত্ব দেবে। যেখানে সব টেলিকম অপারেটরের ১৫ শতাংশ শুল্ক বাড়বে। এছাড়াও, এয়ারটেল এবং জিও সম্মিলিতভাবে মাঝারি মেয়াদে বাজারের ৮৫% আধিপত্য করবে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ কলকাতা মেট্রো নিয়ে খারাপ খবর! বড় ঝটকা খেতে চলেছেন যাত্রীরা

বিশ্লেষকদের দাবি, শুল্ক বৃদ্ধি ব্যবহারকারী প্রতি গড় আয় বাড়াতে, রিটার্ন অনুপাত বাড়াতে এবং শিল্পকে শক্তিশালী করতে সহায়তা করবে। গত ৫.৫ বছরে ভারতী এয়ারটেল এবং জিও টেলিকম সংস্থাগুলি বাজারে আধিপত্য বিস্তার করেছে। VI সেপ্টেম্বর ২০১৮-এর ৩৭.২% থেকে ২০২৩ সালের ডিসেম্বরে ১৯.৩% এ নেমে এসেছে। এই সময়ে এয়ারটেলের ২৯.৪% থেকে বেড়ে হয়েছে ৩৩.০%। অ্যান্টিকের মতে, জিও ২১.৬% থেকে বেড়ে ৩৯.৭% পর্যন্ত বৃহত্তম সুবিধাভোগী হয়ে উঠেছে।

সঙ্গে থাকুন ➥
X