কেন্দ্রীয় বিদ্যালয়ে ভর্তি করাতে চান সন্তানকে? জেনে নিন ক্লাস ১ থেকে ১২ পর্যন্ত কত টাকা ফিস

Published on:

kendriya-vidyalaya-sangathan

আপনিও কি সন্তানকে স্কুলে ভর্তি করাবেন বলে প্ল্যান করছেন? বিশেষ করে কেন্দ্রীয় বিদ্যালয়ে ভর্তি করাবেন বলে মনস্থির করেছেন? তাহলে আপনার জন্য রইল জরুরি খবর। কেন্দ্রীয় বিদ্যালয়ে ক্লাস ১ থেকে ক্লাস ১২ অবধি কত টাকায় আপনি সন্তানকে ভর্তি করতে পারবেন সেই নিয়ে বিশদে আলোচনা হবে।

কোনও বাবা-মা চান না যে তাঁদের সন্তান পড়াশোনা করে মানুষের মতো মানুষ হোক। আপনিও সেটাই চান নিশ্চয়ই। এর জন্য প্রথম ধাপই হল ভালো স্কুলে ভর্তি করানো। অনেক বাবা মা আছেন যারা সন্তানকে ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি করান। কিন্তু সবার সেই সামর্থ্য থাকে না। ফলে দ্বিতীয় বিকল্প হল কোনও সরকারি স্কুলে ভর্তি করানো। এদিকে যখনই সরকারি স্কুলের কথা আসে, তখনই কেন্দ্রীয় বিদ্যালয়ের নাম সবার আগে উঠে আসে। কারণ KVS-র নাম দেশের সেরা সরকারি স্কুলগুলির মধ্যে অন্যতম।

কেন্দ্রীয় বিদ্যালয়ের ফিস কত ?

প্রতি বছর বিপুল সংখ্যক অভিভাবক তাদের সন্তানের ভর্তির জন্য কেভিএসে আবেদন করে। কিন্তু আপনি কি জানেন কেন্দ্রীয় বিদ্যালয়ের ফি কত? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি পড়ে ফেলুন। একাধিক রিপোর্ট অনুযায়ী, প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত কেন্দ্রীয় বিদ্যালয় বিকাশ নিধির ফি প্রতি মাসে মাত্র ৫০০ টাকা। সকল শ্রেণীর জন্য প্রবেশ ফি ২৫ টাকা এবং পুনঃভর্তি ফি ১০০ টাকা। কেভিএস-এ নবম থেকে দশম শ্রেণি পর্যন্ত ছেলেদের টিউশন ফি মাসে ২০০ টাকা।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাশ করলেই ১৮ হাজার টাকা, পড়ুয়াদের জন্য দুর্দান্ত উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণির জন্য কম্পিউটার তহবিল ১০০ টাকা। কম্পিউটার সায়েন্সের ফি একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ১৫০ টাকা। আপনিও যদি আপনার সন্তানকে কেন্দ্রীয় বিদ্যালয়ে ভর্তি করানোর পরিকল্পনা করে থাকেন তাহলে kvsangathan.nic.in -এই ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে পারেন। বর্তমান সময়ে দেশে প্রায় ১২৫৪টি কেন্দ্রীয় বিদ্যালয় রয়েছে, যেখানে প্রতি বছর প্রায় ১৪ লক্ষ শিক্ষার্থী পড়াশোনা করে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X