প্রকাশিত হল বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা, স্থান পেল ভারতের এই দুটি

Published on:

jadavpur-university

আপনিও যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে একটি খবর শুনলে গর্ববোধ করবেন। এবার কলকাতা শহরের ‘শান’ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক জুড়ল।

জানা গিয়েছে, এবার বিশ্ব দরবারে এই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে জুড়ল নতুন পালক। এবার কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-এ ভারতসেরা তকমা পেল এই বিশ্ববিদ্যালয়। বিষয়ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিংয়ে একটি ক্ষেত্রে ভারতের দ্বিতীয় সেরা হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। মূলত বিষয়ভিত্তিক র‍্যাঙ্কিংয়ে নতুন পালক জুটেছে যাদবপুরের কপালে। অন্যদিকে দেশের মধ্যে সেরার তকমা পেয়েছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়।

কোন বিভাগে সেরা হল যাদবপুর

জানা গিয়েছে, দর্শন বিভাগে ভারত সেরা নির্বাচিত হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। কোয়াককোয়ারেলি সাইমন্ডস (কিউএস)-এর তরফে ঘোষিত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং বাই সাবজেক্ট ২০২৪-এ বেশ কয়েকটি ভারতীয় প্রতিষ্ঠান রয়েছে, যার মধ্যে আহমেদাবাদ, বেঙ্গালুরু এবং কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইএম) বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজের জন্য বিশ্বব্যাপী তালিকার শীর্ষ ৫০-এ স্থান পেয়েছে এবং জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজে ২০তম স্থান অর্জন করেছে।

QS World University Ranking অনুযায়ী, ফিলোজফি বা দর্শন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে যাদবপুর বিশ্ববিদ্যালয় ভারতের দ্বিতীয় সেরা নির্বাচিত হয়েছে। এদিকে শীর্ষস্থান অধিকার করেছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। জানা যাচ্ছে, বিশ্বে র‍্যাঙ্কিং ১৫১ থেকে ২০০-র মধ্যে আছে যাদবপুর। তাছাড়াও কৃষি এবং বনায়ন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা হয়েছে IIT খড়গপুর। বিশ্বে র‍্যাঙ্কিং আছে ২৫১ থেকে ৩০০-র স্তরে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ রাহুল বা পন্থ নয়, T20 বিশ্বকাপে খেলবেন এই উইকেটরক্ষক! খোদ রোহিত শর্মা জানালেন নাম

ভারত থেকে ৬৯টি শিক্ষা প্রতিষ্ঠান ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং’-এ অংশগ্রহণ করেছিল। সেখানে নিজের একটা আলাদাই জায়গা তৈরি করে নিল যাদবপুর বিশ্ববিদ্যালয়।

সঙ্গে থাকুন ➥
X