হেলমেট না পরায় চালান ১ লাখ টাকা! কারণ জেনে ‘থ’ বাইক আরোহী

Published on:

challan

রাস্তায় সাবধানে গাড়ি চালানো নিয়ে বারবার প্রচার করে সরকার থেকে শুরু করে পুলিশ। পশ্চিমবঙ্গে ট্রাফিক নিয়ম এবং সুরক্ষিতভাবে গাড়ি চালানোর ওপর জোর দিতে ‘Safe Drive Save Life’ নামে একটি প্রচারও চালাচ্ছে সরকার। তবে এবার পুলিশ এমন এক কাজ করল যা দেখে ও শুনে সকলেই চমকে গিয়েছেন রীতিমতো। বাইক চালানোর সময়ে একজন ব্যক্তি হেলমেট পরেননি, আর এর শাস্তি স্বরূপ ওই ব্যক্তির ১ লক্ষ টাকার চালান কাটল পুলিশ।

কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি। আসলে এই ঘটনাটি ঘটেছে বিহারের ভাগলপুরে। যে ব্যক্তির সঙ্গে এই ঘটনাটি ঘটেছে এখন সে রীতিমতো তীব্র গরমে থানার চক্কর কাটছেন। হেলমেট না পরার মাশুল গুণতে হচ্ছে ব্যক্তিকে। নবগাছিয়া পুলিশ একজন ব্যক্তির নামে লক্ষ টাকার চালান কেটেছে এবং এখন যার নামে চালান কাটা হয়েছে, সে ডিটিও এবং ট্র্যাফিক অফিসে চক্কর দিচ্ছে।

হেলমেট না পরায় ১ লাখ টাকার চালান

যত সময় এগোচ্ছে দেশের ট্রাফিক ব্যবস্থায় তত নতুন নতুন পরিবর্তন ঘটছে। বিশেষ করে যারা ট্রাফিক আইন মানছেন না তাঁদের উদ্দেশ্যে কড়া সিদ্ধান্ত নিচ্ছে প্রশাসন। যাঁরা ট্রাফিক আইন মানছেন না, তাঁদের জন্য অনলাইনে চালান দেওয়া হচ্ছে। প্রায় সব চেকপোস্টে ডিজিটাল মেশিন থেকেও চালান কাটা হচ্ছে। ভাগলপুর জেলার নবগাছিয়ার কাদওয়া চেকপোস্টে এমন একটি ঘটনা ঘটেছে যেটি সম্পর্কে শুনে সকলেই অবাক হয়ে গিয়েছেন। যেখানে হেলমেট না পরার জন্য এক বাইক আরোহীকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

আরও পড়ুনঃ এই দিন বেরোবে মাধ্যমিকের রেজাল্ট! প্রকাশ্যে এল সম্ভাব্য তারিখ

এ বিষয়ে ভুক্তভোগী যুবক রাজাবুলে জানায়, ‘আমার বাড়ি মাধেপুরা জেলার চৌসায়। সেখান থেকে জরুরি কাজে নবগাছিয়া যাচ্ছিলাম। সেই সময় কাদওয়া চেকপোস্টের কাছে গাড়ি থামিয়ে তল্লাশি চালানো হয়। এ সময় হেলমেট না পরে গাড়ি চালানোর জন্য চালান কেটে দেন পুলিশ আধিকারিকরা।’ হেলমেট না পরলে সাধারণত এক হাজার টাকা জরিমানা কাটা হয়। ওই ব্যক্তি জানান, ‘আমার গাড়িতে এক লক্ষ টাকার চালান জারি করা হয়। এখন কখনও ভাগলপুরের ডিটিও অফিসে চক্কর দিচ্ছি, কখনও চেকপোস্ট করছি।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X