৫০ কিমি বেগে ঝড়, তুমুল বৃষ্টি! আজ আমূল বদল দক্ষিণবঙ্গের ৭ জেলার আবহাওয়ায়

Published on:

weather-jhor

বৃষ্টিপ্রেমীদের জন্য সপ্তাহ শেষে রইল সুখবর। আচমকাই ফের একবার বাংলাজুড়ে তুমুল ঝড়-বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। এতটাই বৃষ্টি হবে যার কারণে হলুদ সতর্কতা অবধি জারি করে দিল আলিপুর মৌসম ভবন। প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের একের পর এক জেলা।

উত্তরবঙ্গে তো ইতিমধ্যে তুমুল দুর্যোগ চলছে কিছু সময় ধরে। আজ শনিবার শনিবার উত্তরের বিভিন্ন জেলা, বিশেষ করে পাহাড়ি জায়গা যেমন দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পঙে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে বলে খবর। শুধু বৃষ্টিতেই কিন্তু সীমাবদ্ধ থাকবে না। জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর আগামীকাল অর্থাৎ রবিবার ও সোমবারেও এই তিন জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এছাড়া বাকি জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এবার আসা যাক দক্ষিণবঙ্গের কথায়। আজ দক্ষিণবঙ্গের মূলত সাত জেলায় তুমুল ঝড় বৃষ্টির সম্ভাবনায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আজ পূর্ব মেদিনীপুর থেকে শুরু করে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও বীরভূমে বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে দোসর হবে ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া।

পয়লা বৈশাখের দিন আবহাওয়া

আলিপুর আবহাওয়া অফিস জানাচ্ছে, আগামীকাল রবিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি সব জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে বলে খবর। এখন সকলের মনে একটাই প্রশ্ন, পয়লা বৈশাখে উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের আবহাওয়া কেমন থাকবে? জানা যাচ্ছে, পয়লা বৈশাখের দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া মোটের অপট গরম ও শুষ্ক থাকবে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ হারের থেকে শিক্ষা, চতুর্থ ম্যাচে বদলে যেতে পারে KKR টিম! এমন হবে প্রথম একাদশ

এদিকে কলকাতার কথা বললে, চৈত্র সংক্রান্তি ও পয়লা বৈশাখে বৃষ্টির সম্ভাবনা নেই। উল্টে গরম বাড়বে বলে খবর। কলকাতা শহরে আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা এক ডিগ্রি সেলসিয়াস বেশি

সঙ্গে থাকুন ➥
X