ট্রেনে এতটার বেশি লাগেজ নিলেই মহা বিপদ! যাত্রীদের ঝটকা দিয়ে নয়া নিয়ম রেলের

Published on:

train-luggage

আপনিও কি সাম্প্রতিক সময়ের মধ্যে ট্রেনে ভ্রমণ করার পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর। ভারতের রেল পৃথিবীর চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। দেশের প্রাণবিন্দু হল এই রেল ব্যবস্থা। আপনিও নিশ্চয়ই কখনও না কখনও ট্রেনে ভ্রমণ করে থাকবে নিশ্চয়ই।

ট্রেনে ওঠার আগে ভাবুন দশবার

প্রত্যেকদিন কয়েক লক্ষ মানুষ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছে এই ভারতীয় রেলের ওপর ভরসা করে। সাধেই কিন্তু এই ভারতীয় রেল ব্যবস্থাকে দেশের মেরুদণ্ড বলা হয় না। অনেকেই আছেন যারা বাস বা বিমান ছেড়ে এই ট্রেনেই উঠতে ভালোবাসেন। তবে এবার ট্রেনে ওঠার আগে দশবার ভেবে নিন। বিশেষ করে আপনিও যদি বেশি লাগেজ নিয়ে ট্রেনে ওঠার পরিকল্পনা করে থাকেন তাহলে কয়েকটা বিষয়ে মাথায় রাখুন নইলে এতে বিপদ হবে আপনারই বইকি।

যাত্রীদের জন্য বিশেষ নির্দেশিকা জারি রেলের

এবার ট্রেনে সওয়ার হওয়া যাত্রীদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করল ভারতীয় রেল। প্রায়শই দেখা যায় বেশ কিছু যাত্রী ট্রেনে ভারী জিনিসপত্র নিয়ে ভ্রমণ করছেন। অনেকেই হয়তো ‘ডোন্ট কেয়ার’ মনোভাব নিয়ে ভারী জিনিস নিয়ে ট্রেনে ভ্রমণ করেন। কিন্তু এখন রেল প্রত্যেকটি ক্লাস অনুযায়ী জিনিসপত্রের ওজনের মাত্রা বেঁধে দিয়েছে। যেমন আপনি যদি এসি ফার্স্ট ক্লাসে ভ্রমণ করেন তাহলে ৭০ কিলো ওজনের লাগেজ নিয়ে যেতে পারবেন। এবার আসা যাক এস ২ টায়ারের কথায়। এক্ষেত্রে আপনি ৫০ কিলো অবধি জিনিস বহন করতে পারবেন। সেই সঙ্গে এসি ৩ টায়ার এবং এসি চেয়ার কারে আপনি ৪০ কিলো ওজনের লাগেজ বহন করতে পারবেন।

আরও পড়ুনঃ ১৭০ টি লাক্সারি কার এখন পুরনো, এবার আম্বানির ঘরে এল ১২ কোটির এই বিশেষ গাড়ি

তবে আপনি যদি সেকেন্ড ক্লাসে ভ্রমণ করবেন ভাবছেন তাহলে সেক্ষেত্রে ট্রেনে মাত্র ৩৫ কিলো ওজন অবধি আপনি জিনিস বহন করতে পারবেন। এদিকে রেলের নির্দেশ অমান্য করলে জরিমানা গুণতে হবে আপনাকে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X