এপ্রিলেই এত ডিগ্রি ছোঁবে তাপমাত্রা! হিটওয়েভ, লু’য়ের ভয়ঙ্কর অ্যালার্ট IMD-র

Published on:

heatwave-weather

বৃষ্টি অতীত, এবার ধেয়ে আসছে ভ্যাপসা গরম। ইতিমধ্যে দেশের বিভিন্ন রাজ্যের পারদ উর্ধ্বমুখী। দেশের বেশ কিছু রাজ্য সেইসঙ্গে বাংলার বেশ কিছু জেলার পারদ ইতিমধ্যে ৪০ ডিগ্রি পারদ পার করে গিয়েছে। এখানেই কিন্তু শেষ নয়, আগামী কয়েকদিনের মধ্যে আরও ভয়ানক গরমের কবলে পড়তে চলেছে দেশের বিভিন্ন অংশ সেটা জানিয়ে দিল IMD।

কিছুদিন আগে অবধি একটু বৃষ্টি হওয়ার কারণে তাপমাত্রা কিছুটা নীচের দিকে ছিল। কিন্তু আবারও একবার নতুন করে বাড়তে শুরু করেছে গরম। সকাল হোক বা বিকেল, বাড়ি থেকে বেরনোর নাম শুনলেই মানুষ এখন যেন আঁতকে উঠছেন। ইতিমধ্যে বেশ কিছু জায়গায় খুব দরকার না পড়লে বাড়ি থেকে বেরোতে চাইছেন না। এদিকে হাওয়া অফিসের তরফেও এই পরামর্শই দেওয়া হচ্ছে খুব প্রয়োজন না থাকলে বাড়ি থেকে যেন কেউ না বেরোয়। আর বেরোলেও একদম সঠিক ব্যবস্থা করে যেন বেরোয়।

এপ্রিলেই ৪০ ডিগ্রি ছাড়াবে তাপমাত্রা

তবে এপ্রিল মাসে এত গরম সবে তো ট্রেলার মাত্র, আগামী দিনে এর থেকে আরও বেশি গরম বাড়বে বলে ইঙ্গিত দিয়েছেন আইএমডি বিজ্ঞানীরা। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কয়েকদিন রাজধানীতে পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। তবে বৃহস্পতিবার নজফগড়ের তাপমাত্রা ৪০.১ ডিগ্রি এবং সফদরজং-এ পারদ বুধবার ও বৃহস্পতিবার যথাক্রমে ৩৯.১ এবং ৩৯ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। যদিও আবহাওয়া দফতরের অনুমান, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ১৪ এপ্রিল থেকে তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসবে। আজ শনি ও রবিবার বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

তাপপ্রবাহের অ্যালার্ট IMD-র

এরপর ১৭ এপ্রিল থেকে ফের একবার পারদ উর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এপ্রিল মাসে এখনও পর্যন্ত দু’টি পশ্চিমী ঝঞ্ঝার জেরে আকাশ মেঘলা রয়েছে বর্তমানে। কিছু জায়গায় তাপমাত্রাও বেশ খানিকটা কমেছে। এদিকে ১৪ এপ্রিল থেকে তৃতীয় একটি পশ্চিমী ঝঞ্ঝা এই অঞ্চলে প্রভাব ফেলবে। এ কারণে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সেইসঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তরের এই কর্মকর্তা। আরেক আধিকারিক জানিয়েছেন, তৃতীয় পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কমে গেলে এপ্রিলের তৃতীয় সপ্তাহে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। তবে আগামী কয়েকদিন তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা নেই।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ শৌচালয়ে যেতে আর লাগবে না নগদ টাকা! শিয়ালদা স্টেশনে অভিনব উদ্যোগ রেলের

লু নিয়েও হাই অ্যালার্ট জারি করা হয়েছে। IMD জানিয়েছে যে এবার দক্ষিণ উপদ্বীপের অনেক অংশ, উত্তর-পশ্চিম মধ্য ভারত সংলগ্ন অঞ্চল, পূর্ব ভারতের কিছু অংশ এবং উত্তর-পশ্চিম ভারতের সমভূমি এলাকায় এপ্রিল মাসে স্বাভাবিকের থেকে বেশি গরম আবহাওয়া থাকতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উপদ্বীপ ও পূর্ব ভারতের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিদর্ভ, উত্তর অভ্যন্তরীণ কর্ণাটক, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম, রায়ালসীমা এবং তেলেঙ্গানায় ব্যাপক তাপপ্রবাহ চলবে। কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু ও কেরলে তীব্র তাপপ্রবাহ চলছে।

সঙ্গে থাকুন ➥
X