বদলে গেল মেনু! এবার মিড ডে মিলে মিলবে ফ্রায়েড রাইস, কষা মাংস

Published on:

mid-day-meal

এবার স্কুল পড়ুয়াদের খাবার পাতে পড়বে ডিম কষা থেকে শুরু করে মাংস, ফ্রাইড রাইস ইত্যাদি। হ্যাঁ এবার রাজ্যের স্কুলগুলিতে মিড ডে মিলের দরুণ স্কুল পড়ুয়াদের পাতে পড়বে একদম খাঁটি বাঙালিয়ানায়  ভরপুর খাবার দাবার। হ্যাঁ ঠিকই শুনেছেন। এদিকে রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি স্কুল পড়ুয়া থেকে শুরু করে তাঁদের অভিভাবকরা।

এমন বহু পরিবার রয়েছে যারা একবেকা খেলা অন্য বেলা কী খাবেন সেই নিয়ে চিন্তায় পড়ে যান। সেখানে সন্তানের মুখে দু’বেলা ভালোমন্দ খাবার কীভাবে তুলবেন সেই নিয়ে ভাবতে থাকেন অনেক বাবা মা। সেখানে অবাক পরিবারের কাছে স্কুলগুলিতে মিড ডে মিল অনেকটাই স্বস্তির। কারণ এই খাবারের জন্য তাঁদের সন্তানের পেটে একবেলা অন্তত ভালো খাবার তো যায়। এমনি সময়ে ভাত, ডাল, সোয়াবিন, কখনো কখনো কোথাও ডিম অবধি দেওয়া হয়। তবে এবার এগুলিতেই সীমাবদ্ধ না থেকে সরকার পড়ুয়াদের পাতে ভাত, মাংস, ফ্রায়েড রাইস, আবার শেষ পাতে মিষ্টি, পায়েস তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এটা তো সকলেই জানেন যে বাঙালির বারো মাসে তেরো পার্বন। আর এই উৎসবের মধ্যে অন্যতম হল নববর্ষ । আজ সেই বিশেষ দিন। তারওপর রবিবার পড়েছে। এমনিতেই ছুটিটা নষ্ট হয়েছে সরকারি কর্মীদের। যাইহোক, আগামী ১৫ এপ্রিল সোমবার স্কুলগুলিতে পালিত হবে নববর্ষ। আর এই বিশেষ দিনে মহাভোজ খাবে স্কুল পড়ুয়ারা।

পয়লা বৈশাখে মিড ডে মিলে বিশেষ মেনু

দিনটিকে পড়ুয়াদের কাছে স্মরণীয় করে তুলতে স্কুলগুলিকে উৎসাহিত করছে স্কুল শিক্ষা দপ্তর। বলা হয়েছে, বাংলা নববর্ষ উপলক্ষে ১৫ এপ্রিল মিড-ডে মিলে বিশেষ মেনু পরিবেশন করতে। মূলত স্কুলের শিক্ষক শিক্ষিকারা নিজেদের পকেট থেকে টাকা খরচ করে পড়ুয়াদের মুখে একটু ভালো মন্দ তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কোথাও কোথাও মেনুতে থাকবে, ডিমের কষা আর ফ্রায়েড রাইস। থাকবে আলুর দমও। তার সঙ্গে একটা করে মিষ্টি দেওয়া হবে। কোথাও কোথাও আবার মাংসও দেওয়া হবে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ এপ্রিলেই এত ডিগ্রি ছোঁবে তাপমাত্রা! হিটওয়েভ, লু’য়ের ভয়ঙ্কর অ্যালার্ট IMD-র

এই প্রসঙ্গে রাজ্যের রাজ্যের মিড-ডে মিল তথা পিএম পোষণ প্রকল্পের অধিকর্তা পারমিতা রায় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, “রোজকার বাঁধাধরা মেনুর বাইরে গিয়ে কোনও স্কুল যদি নববর্ষ উপলক্ষে বাচ্চাদের বিশেষ কিছু খাওয়ায়, আমরা তাতে উৎসাহ দিচ্ছি। স্কুলের উপরেই ছেড়ে দেওয়া হয়েছে। যে স্কুল যেভাবে করতে পারবে।”

সঙ্গে থাকুন ➥
X