ভয়ঙ্কর তাপপ্রবাহ, প্রখর রোদে পুড়বে দক্ষিণবঙ্গের এই জেলাগুলো! আজকের আবহাওয়া

Published on:

weather-heatwave

বাংলার আবহাওয়া নিয়ে ভয়ঙ্কর সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দপ্তর। যা শুনলে আপনার বুক কেঁপে যেতে পারে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ, ভয়ানক গরমের সাক্ষী থাকতে চলেছেন মানুষ বলে সতর্ক করল হাওয়া অফিস। আগামী কয়েক দিন জেলার পর জেলায় ব্যাপক তাপপ্রবাহের সম্ভাবনা তৈরি হয়েছে বলে খবর।

বলা ভালো, আজ অর্থাৎ মঙ্গলবার ১৬ এপ্রিল থেকে বিশেষ করে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে তীব্র সতর্কতা জারি করল হাওয়া অফিস। এখন নিশ্চয়ই ভাবছেন যে কী হয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন প্রতিবেদনটির ওপর। মৌসম ভবন আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছে, আগামী কয়েকদিন একপ্রকার প্রাণঘাতী দাবদাহে পুড়বে দক্ষিণবঙ্গের সিংহভাগ জেলা। এই তালিকায় রয়েছে কলকাতাও। লোকসভার ভোটের প্রথম দফার ভোট হতে আর মাত্র ৩ দিন বাকি। যদিও তার আগে আজ ১৬ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গে ভয়াবহ গরম আবহাওয়া বজায় থাকবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের তরফে সাধারণ মানুষ থেকে শুরু করে ভোটের কাজে যে সকল সরকারি কর্মচারী কাজ করছেন তাদের সতর্ক করেছেন। যে যে জেলাগুলিতে তাপপ্রবাহ বইবে সেই জেলাগুলি হল দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম ও পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ। হাওয়া অফিসের তরফে, সকলকে প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে না যাওয়ার পরামর্শ জারি করা হয়েছে। কিছু জেলার পারদ আবার ৪২-৪৪ ডিগ্রি অবধি পৌঁছে যেতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়া

প্রশ্ন উঠছে, কোনো জেলায় কি আদৌ বৃষ্টি হবে? এই বিষয়ে বড় আপডেট দিল আলিপুর হাওয়া অফিস। আজ ও আগামী কয়েকদিন উত্তরবঙ্গের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝেঁপে বৃষ্টি নামবে বলে খবর। উত্তরের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বৃষ্টি হবে। সঙ্গী হবে ঝোড়ো হাওয়া। এদিকে কলকাতাতেও ব্যাপক গরমের পূর্বাভাস জারি করা হয়েছে। শহরের তাপমাত্রাও ৩৯ ডিগ্রি ছুঁইছুঁই। জানা গিয়েছে, আজ মঙ্গলবার কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। আগামী দিনে আরো গরম বাড়বে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X