বাংলাকে উপহার! বন্দে ভারত স্লিপার নিয়ে বড় ঘোষণা রেলের, শুনে খুশি হবেন

Published on:

vande-bharat-sleeper

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনকে নিয়ে এমনিতেই মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। একপ্রকার এই বন্দে ভারত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম এবং সেমি হাইস্পিড ট্রেনটি প্রত্যেকদিন দেশের গৌরব বাড়িয়ে এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে বেড়াচ্ছে। যত সময় এগোচ্ছে মানুষের মধ্যে এই ট্রেনের জনপ্রিয়তা দিন বাড়ছে বই কমছে না। তবে এবার এই বন্দে ভারত ট্রেনের সঙ্গে কলকাতার একটা বড় অংশ জুড়ল। বলা ভালো, বাংলার এক ছোঁয়া পেল এই ট্রেন।

মাথায় ঢুকছে না তো বিষয়টা? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি। বাংলার একটি কোম্পানি এবার বরাত পেল এই বিশেষ ট্রেন তৈরি করার। হ্যাঁ একদম ঠিক শুনেছেন। রামকৃষ্ণ ফোর্জিংস লিমিটেড সোমবার জানিয়েছে যে বন্দে ভারত ট্রেন সেটের বগি ফ্রেম সরবরাহের জন্য ভেলের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ২৭০ কোটি টাকার অর্ডার পেয়েছে। আসলে কলকাতা ভিত্তিক এক বড় সংস্থা রামকৃষ্ণ ফোর্জিংস লিমিটেড এক বিবৃতি জারি করে জানিয়েছে, বন্দে ভারত ট্রেন সেটগুলির স্লিপার সংস্করণের কামরা তৈরির বরাত পেয়েছে কোম্পানি।

সোমবার শেয়ার বাজারের একটি ফাইলিংয়ে কলকাতা ভিত্তিক সংস্থা রামকৃষ্ণ ফর্জিং লিমিটেড এমনটাই জানায়। জানা গিয়েছে, বন্দে ভারতের মোট ৩২টি ট্রেন সেটের কামরা তৈরির জন্য ২৭০ কোটি টাকার একটি বরাত পেয়েছে। ভারত হেভি ইলেকট্রিকাল লিমিটেডের নেতৃত্বাধীন একটি কনসোর্টিয়াম এই বরাত দিয়েছে রামকৃষ্ণ ফর্জিংকে। অর্থাৎ এক ধাক্কায় কোম্পানিটি ১০২৪ কামরা তৈরি করার অর্ডার পেয়েছে। এদিকে এহেন বরাত পেয়ে বেজায় খুশি কোম্পানিও।

আরও পড়ুনঃ শিয়ালদা লাইনে টানা ২০ দিন বাতিল অজস্র লোকাল! তালিকা জারি করল পূর্ব রেল

এই অর্ডার প্রসঙ্গে স্বয়ং মুখ খুলেছেন রামকৃষ্ণ ফোর্জিংস লিমিটেডের হোলটাইম ডিরেক্টর ও সিএফও ললিত কুমার খেতান। তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, “এই অর্ডারটি সুরক্ষিত করা আমাদের অন্যতম লক্ষ্য এবং এই অর্ডারটি উদ্ভাবনী পদ্ধতির নিরলস সাধনার একটি ইঙ্গিত। আমরা উন্নতমানের বগি ফ্রেম তৈরিতে আমাদের দক্ষতাকে কাজে লাগিয়ে মেক ইন ইন্ডিয়া এবং দেশের রেল পরিবহণের অগ্রগতির ক্ষেত্রে সামিল হতে পেরে অভিভূত।” উল্লেখ্য, কলকাতা ভিত্তিক রামকৃষ্ণ ফোর্জিংস কার্বন এবং অ্যালয় স্টিল, মাইক্রো-অ্যালয় স্টিল এবং স্টেইনলেস স্টিল ফোর্জিংয়ের ক্লোজড-ডাই ফোর্জিংয়ের প্রস্তুতকারক এবং সরবরাহকারী।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X