তৈরি হচ্ছে অত্যাধুনিক সড়ক, জুড়ে যাচ্ছে মুম্বই-কলকাতা! লাগবে প্রায় অর্ধেক সময়

Published on:

nhai-kolkata

রেল তো রয়েইছেই, এর পাশাপাশি বিগত কয়েক বছর ধরে সড়ক নেটওয়ার্ককে আরও উন্নত করতে কাজ করেই চলেছে রাজ্য সরকার থেকে শুরু করে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে বিগত ৫ বছরের মধ্যে ভারতের সড়ক ব্যবস্থাকে এক আলাদাই উচ্চতাতে নিয়ে গিয়েছে কেন্দ্রীয় সরকার। সময় কমেছে যাত্রার, সেইসঙ্গে সুন্দর হাইওয়ের মধ্যে দিয়ে যাতায়াত করার ক্ষেত্রে মানুষের আগ্রহটাও কয়েক গুণ বেড়ে গিয়েছে বলে মনে হচ্ছে।

বিগত কিছু কাজের জেরে এখন বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সড়ক নেটওয়ার্ক হিসাবে দাঁড়িয়ে আছে। ভারতের অবকাঠামো ভবিষ্যতের সড়ক যোগাযোগের সাথে এগিয়ে চলেছে রীতিমতো। একের পর জাতীয় মহাসড়ক এবং উচ্চ-গতির করিডোরগুলির জেরে মানুষের যাত্রাপথ এখন আরো সুগম এবং স্বস্তির হয়েছে। এবার এরই ফলশ্রুতি হিসেবে এমন একটি জিনিস হতে চলেছে যার দরুণ উপকৃত হবেন সাধারণ মানুষ। জানা যাচ্ছে, এবার সড়কপথের মাধ্যমে খুব শীঘ্রই কলকাতা ও মুম্বাই জুড়তে চলেছে। শুনতে অবাক লাগলেও এটাই একদম দিনের আলোর মতো সত্যি।

কলকাতা মুম্বইয়ের মধ্যে সড়ক

কানাঘুষো শোনা যাচ্ছে, মুম্বই এবং কলকাতার মধ্যে একটি অ্যাক্সেস-কন্ট্রোলড এক্সপ্রেসওয়ে কানেক্টিভিটি শীঘ্রই বাস্তবে পরিণত হতে পারে। এদিকে এই এক্সপ্রেসওয়ে চালু হলে দুই শহরের মধ্যে যে যাতায়াতের সময় অনেকটাই কমবে তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২৮ সালের মধ্যেই মানুষ কলকাতা থেকে মুম্বাই এবং মুম্বাই থেকে কলকাতা সড়কপথে আরাম সে যাতায়াত করতে পারবেন। যদিও এই বিষয়ে এখনও অবধি গ্রিন সিগন্যাল দেয়নি সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক।

আরও পড়ুনঃ বাংলাকে উপহার! বন্দে ভারত স্লিপার নিয়ে বড় ঘোষণা রেলের, শুনে খুশি হবেন

এছাড়া আরও যে চারটি এক্সপ্রেসওয়ে এই সংযোগ সহজতর করবে সেগুলি হল মুম্বাই-নাগপুর সমৃদ্ধি এক্সপ্রেসওয়ে, নাগপুর-ভান্ডারা-গোন্দিয়া এক্সপ্রেসওয়ে, রায়পুর-ধানবাদ ইকোনমিক করিডোর এবং বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X