সংঘাত ভুলে আবদার, ভারতের কাছে ফের ঝুলি পাতল মলদ্বীপ

Published on:

india-maldives

কথায় কথায় বিভিন্নভাবে ভারতকে তোপ দাগা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ছোট করা সহ একাধিক ইস্যুকে কেন্দ্র করে শিরোনামে বজায় রয়েছে দ্বীপরাষ্ট্র মলদ্বীপ। বিগত কিছু সময় ধরে ভারত এবং মলদ্বীপের মধ্যে সংঘাত জারি রয়েছে। মোহম্মদ মইজ্জু যেদিন থেকে দ্বীপরাষ্ট্র মলদ্বীপের গদিতে বসেছেন তবে থেকে যেন ‘ইন্ডিয়া অল আউট’ মনোভাব রেখেছেন নিজের।

দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক খুবই খারাপ জায়গায় রয়েছে বর্তমানে। এদিকে ভারত ইতিমধ্যে মুখ ফিরিয়ে নিয়েছে এই দেশের থেকে। অন্যদিকে একাধিক ইস্যুতে চাপে পড়ে ভারতের মন গলানোর কোনওরকম খামতি রাখছে না মলদ্বীপ। যাইহোক, এতকিছুর মাঝেই নতুন করে এবার ভারতের কাছে ঝুলি পাতল মলদ্বীপ।

ভারতের কাছে আবদার মলদ্বীপের

জানা গিয়েছে, ভারত থেকে আমদানি করা পণ্যের বিনিময়ে স্থানীয় মুদ্রা অর্থাৎ মলদ্বীভিয়ান রুফিয়ায় অর্থ পরিশোধ করতে চায় মলদ্বীপ। মলদ্বীপ ভারত থেকে বছরে ৭৮০ মিলিয়ন ডলার এবং চীন থেকে ৭২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। তাই এবার মলদ্বীপ ভারতকে স্থানীয় মুদ্রায় বাণিজ্য শুরু করার অনুরোধ জানিয়েছে। এখন প্রশ্ন উঠছে, ভারত কি মলদ্বীপের এ ডাকে সাড়া দেবে আদৌ?

আরও পড়ুনঃ মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের আগে নম্বর দেওয়া নিয়ে বড় ঘোষণা! বিরাট নির্দেশ পর্ষদের

এই প্রসঙ্গে মালদ্বীপের অর্থমন্ত্রী মোহাম্মদ সঈদ বলেছেন, ‘একটি মেকানিজম নিয়ে কাজ করা হচ্ছে। মলদ্বীপ স্থানীয় মুদ্রায় ভারতকে অর্থ প্রদান কর‍তে চায়। দুই দেশই এ নিয়ে আলোচনা করছে। স্থানীয় মুদ্রায় লেনদেন করতে পারলে দেশের জন্য লাভজনক হবে। কারণ ডলারে লেনদেনে অসুবিধা হয়। আমেরিকার মতো দেশকে আরও ধনী করে তুলেছে। ডলার অফিসিয়াল বাজার মূল্যে ফিরে আসতে সক্ষম হবে।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X