1.5 টন AC-তেও এক মাসে অনেক কম আসবে বিদ্যুৎ বিল! শুধু মেনে চলুন এই উপায়

Published on:

ac

বর্তমান সময়ে দেশের তাপমাত্রা উর্ধ্বমুখী। একপ্রকার জ্বালাপোড়া গরমে নাজেহাল অবস্থা হয়ে যাচ্ছে দেশের সাধারণ আমজনতার। এদিকে এই গরমকাল পরলেই AC, ফ্রিজ থেকে শুরু করে এসি প্রস্তুতকারি কোম্পানিগুলির পোয়া বারো অবস্থা হয়ে যায়। কারণ এই ভ্যাপসা গরম থেকে বাঁচতে অনেকেই এই জিনিসগুলি কিনবেনই কিনবেন।

কিন্তু আজ এই প্রতিবেদনে আলোচনা হবে এসি বা এয়ার কন্ডিশনার নিয়ে। বাইরের গরম তাপমাত্রা থেকে বাঁচতে মানুষ ঘরে ঢুকতেই প্রথমে এসি চালু করেন। এদিকে এসি চালালে শরীর তো গরম হয় ঠিকই কিন্তু মাসের শুরুতে যখন বিদ্যুতের বিলটা আসে তখন পিলে চমকে যায় কমবেশি সকলেরই। গরমকালে হু হু করে বাড়তে থাকে বিদ্যুতের বিল। এয়ার কন্ডিশনারের ব্যবহার বেড়ে যাওয়ায় বিদ্যুতের ব্যবহারও বেড়ে যায়, যার ফলে বিদ্যুৎ বিল অনেক বেশি আসে। কিন্তু আজ এই আর্টিকেলে এমন একটি টোটকা বলা হবে যেখানে এসি চললেও কারেন্ট খরচ কমতে পারে।

এই উপায়ে অনেক কম হবে বিদ্যুৎ খরচ

যাদের এসি আছে তাঁরা জানবেন 1 star থেকে 5 Star- এই পাঁচটি ক্যাটাগরিতে বাজারে এসি উপলব্ধ। যত বেশি স্টার রেটিং, তত বিদ্যুৎ খরচ কম হয়। যদিও স্টার রেটিং বেশি থাকলে এসির দামও হুট করে অনেকটাই বেড়ে যায় বইকি। ধরুন আপনার ঘরের সাইজ একটু বড়। আর সেই ঘরে আপনি একটি দেড় টন এসি লাগালেন।

আরও পড়ুনঃ তৃতীয় বিশ্বযুদ্ধে ভারত নয়, সবথেকে নিরাপদ থাকবে আমাদের এই প্রতিবেশী দেশ! রইল তালিকা

ধরুন দেড় টন এসিতে যদি লেখা থাকে 2.5KW, তা হলে বুঝে নিতে হবে ওই এসি একঘণ্টা টানা চললে আপনার ২.৫ ইউনিট বিদ্যুৎ খরচ হবে। ফলে এবার আপনি অনেক সহজেই একটি ছক কষে কতক্ষণ এসি চালাবেন সেটা ঠিক করে নিতে পারেন। তাহলে আর চিন্তা না করে আজই এসি কিনে ফেলুন আর সঠিক হিসেব করে এসি চালিয়েও বিদ্যুতের বিল কম করুন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X