থর মরুভূমিকে টেক্কা দক্ষিণবঙ্গের, বৃষ্টি কবে? চলে এল আবহাওয়া বড় খবর

Published on:

wb-weather

প্রবল গরমে নাজেহাল সমগ্র দক্ষিণবঙ্গের মানুষ। মূলত বাংলা এখন মরুভূমির সমান হয়ে গিয়েছে। কারণ বাংলায় এতটাই তাপপ্রবাহ শুরু হয়েছে যা কিনা বিখ্যাত থর মরুভূমিকেও কার্যত টেক্কা দিয়ে দিয়েছে। রেকর্ড গড়েছে দমদম। দমদম, রুবি এলাকা, কল্যাণী, ব্যারাকপুর রাজস্থানকে হারিয়ে দিয়েছে। কলকাতায় আজ বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস যা কিনা স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

জয়সেলমেরে যেখানে তাপমাত্রা ৪০ ডিগ্রি, সেখানে গতকাল দমদমের তাপমাত্রা ৪০.৯, রুবিতে ৪১.৫ ডিগ্রি, কল্যাণীতে ৪২.২ ডিগ্রি এবং ব্যারাকপুরের পারদ ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। হ্যাঁ শুনতে অবাক লাগলেও এটাই একদম সত্যি। বাইরে রীতিমতো যেন অগ্নি বর্ষণ হচ্ছে। কবে বৃষ্টি হবে তা নিয়ে সুখবর শোনাতে পারেনি আলিপুর আবহাওয়া অফিস। রীতিমতো দহনজ্বালায় জলছে দক্ষিণবঙ্গের জেলার পর জেলা। আজ বৃহস্পতিবার থেকে রবিবার অবধি মূলত দক্ষিণবঙ্গ দাবদাহে জ্বলবে। আজ ও আগামী কয়েকদিন শহর কলকাতাতেও তাপপ্রবাহের জোর আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের গরম নিয়ে হাই অ্যালার্ট

আজ থেকে আগামী রবিবার অবধি বাংলার বেশ কয়েকটি জেলায় গরম নিয়ে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এই জেলাগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম ও পূর্ব বর্ধমান এবং বীরভূম। কিন্তু এখন যারা উত্তরবঙ্গে রয়েছেন তাদের খুশির ঠিকানা নেই। কারণ সেখানে অকাল বর্ষণ হচ্ছে।

আরও পড়ুনঃ DA দূর অস্ত, এবার পেনশন নিয়ে বাড়বে ভোগান্তি! পশ্চিমবঙ্গ সরকারের নয়া নিয়মে থরহরিকম্প

আপাতত কয়েকদিন উত্তরবঙ্গের বেশ কিছু জেলার আবহাওয়া মনোরম থাকবে। সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করা হল। এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X