১১ বছরের নিয়মকে বিদায়, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিরাট বদল আনল সংসদ

Published on:

hs-exam

যত সময় এগোচ্ছে ততই শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটছে। যেমন উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সেই চিরাচরিত উচ্চ মাধ্যমিক পরীক্ষা আর মানুষ দেখতে পারবেন না। এবার থেকে আগামী একাদশ থেকে শুরু করে দ্বাদশ অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরিক্ষায় আমূল বদল ঘটাতে চলেছে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন বা WBCHSE। এমনিতে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য একটি সেমিস্টার পদ্ধতি চালু করেছে।

এ বিষয়ে কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রশ্নপত্রের প্যাটার্নকে মূলত ৩টি ভাগে ভাগ করে দেওয়া হবে। প্রথমে থাকবে MCQ টাইপের, উচ্চ মাধ্যমিকের প্রশ্নপালা এখন ৫০ শতাংশ প্রশ্ন সহজ এবং বাকি ৩০ শতাংশ কিছুটা জটিল হবে। এছাড়া বাকি ২০ নম্বরের প্রশ্ন আরও একটু কঠিন হবে। ২০২৪ সাল থেকে কার্যকর হবে বলে জানিয়ে দিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তবে এখানেই কিন্তু শেষ নয়, কারণ এবার টানা ১১ বছর পর উচ্চ মাধ্যমিকের নিয়মে বিরাট বদল ঘটতে চলেছে। একটি বড় নিয়ম বন্ধ হতে চলেছে বলে জানিয়ে দেওয়া হল সংসদের তরফে। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কোন নিয়ম বন্ধ হচ্ছে? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার বড় বদল

এমনিতে জানা গিয়েছে, সেমিস্টার পদ্ধতি চালু করা হবে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণির জন্য এবং ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণি, উচ্চ মাধ্যমিকের জন্য। আগে যেমন উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগে টেস্ট পরীক্ষা দিতে হত, এখন আর সেটার দরকার পড়বে না বলে সাফ সাফ জানিয়ে দিয়েছে সংসদ।

আরও পড়ুনঃ এগিয়ে এল গরমের ছুটি, এই দিন থেকে বন্ধ স্কুল-কলেজ! জানিয়ে দিলেন ব্রাত্য বসু

একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি করে সেমিস্টারের পারফরম্যান্সের ভিত্তিতে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। এই ব্যবস্থার সুবিধা হল, কোনও শিক্ষার্থী যদি এক সেমিস্টারে আন্ডার পারফর্ম করে, তাহলে পরবর্তী সেমিস্টারে সে তা পুষিয়ে নিতে পারবে। এক্ষেত্রে বলে রাখা জরুরি, দ্বাদশ শ্রেণির প্রথম সিমেস্টার দিতে গেলে একাদশে প্র্যাকটিক্যাল ও থিয়োরিতে পাশ করতে হবে। আর এই পাস নম্বর হল, ৭০-এর মধ্যে ২১ এবং ৮০-র মধ্যে ২৪।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X