ধেয়ে আসছে জোড়া ঘূর্ণাবর্ত, ৫০ কিমি বেগে বইবে ঝড়! বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস IMD-র

Published on:

weather-vortex

গরম অতীত, এবার বাংলাজুড়ে টানা ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। নতুন করে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে, যার কারণে জেলায় জেলায় লাগাতার বৃষ্টি হবে। তাও আবার জোড়া ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। যে কারণে এবার জায়গায় জায়গায় ৫০ কিমি বেগে ঝড়ের পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস জারি করা হল।

মূলত এখন লাগাতার আগামী ২৩ এপ্রিল অবধি তীব্র বেগে ঝড়, সেইসঙ্গে বৃষ্টির তাণ্ডব চলবে জেলায় জেলায় বলে খবর। IMD-র তরফে জানানো হয়েছে, উত্তর-পূর্ব বিহার এবং হিমালয়ের পাদদেশীয় ও সিকিমের উপর একটি ঘূর্ণাবর্ত আছে। আবার অন্য একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে উত্তর-পূর্ব অসমের উপরে। যে কারণে দফায় দফায় বর্ষণ হবে বহু জায়গায়। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কোথায় কোথায় ঝড়-বৃষ্টি হবে? কলকাতা সহ দক্ষিণবঙ্গের ভাগ্যের শিকে কি ছিঁড়বে? জানতে হলে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনের ওপর।

উত্তরবঙ্গের আবহাওয়া

না আপাতত কলকাতা সহ দক্ষিণবঙ্গের কোথাও তেমন ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী রবিবার অবধি উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হবে। যেমন আজ বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে। যদিও শুকনো থাকবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ। এরপর আগামীকাল শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে। সেইসঙ্গে উল্লেখিত এই জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। । ওই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ এগিয়ে এল গরমের ছুটি, এই দিন থেকে বন্ধ স্কুল-কলেজ! জানিয়ে দিলেন ব্রাত্য বসু

এরপর শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দু’দিনই ওই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। যদিও বৃষ্টি হবে না দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে। এরপর আসা যাক রবিবারের কথায়। জানা গিয়েছে, রবিবার ছুটির দিনে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। এরপর সোমবার এবং মঙ্গলবার উত্তরবঙ্গের চারটি জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X