গরমের ছুটিতেও যেতে হবে স্কুলে! সরকারের নির্দেশে মাথায় হাত শিক্ষকদের

Published on:

teacher

যে হারে গরম বাড়ছে, সেইসঙ্গে আগামী দিনে আর তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস, তার পরিপ্রেক্ষিতে বড় সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দফতর। চলতি বছরে এক ধাক্কায় বেশ অনেকটাই এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। আগামী ২২ এপ্রিল সোমবার থেকে রাজ্যের সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে গরমের ছুটির ঘোষণা করা হয়েছে। তবে শিক্ষকদের উদ্দেশ্যে এমন এক নির্দেশিকা জারি করা হয়েছে যা শুনে সকলেই চমকে গিয়েছেন।

আগামী সোমবার থেকেই অনির্দিষ্টকালের জন্য রাজ্যের স্কুলগুলোতে গরমের ছুটি পড়ে গেল। ব্যাপক তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এদিকে স্বাভাবিকের থেকে বেশ খানিকটা ওপরেই রয়েছে শহর কলকাতার পারদও। এহেন অবস্থায় এই প্রচণ্ড গরমে যাতে স্কুল পড়ুয়াদের কোনও সমস্যা না হয় সেদিকে খেয়াল রেখে রাজ্যের স্কুলগুলিতে ছুটির ঘোষণা করে দেওয়া হল। অন্যদিকে গরমের ছুটি পরে যাওয়া মানেই হল সকলের পোয়া বারো। ছুটি আসা মানেই বেশিরভাগ মানুষ কোথাও না কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করেন। তবে আপনি যদি স্কুলের শিক্ষক বা শিক্ষিকা হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে খারাপ খবর।

গরমের ছুটিতেও স্কুলে যেতে হবে শিক্ষকদের

আপনিও যদি এই গরমের ছুটি পড়বে বলে কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান কষে ফেলে থাকেন তাহলে তা বাতিল করুন। কারণ স্কুলে গরমের ছুটি থাকলেও শিক্ষক-শিক্ষিকাদের স্কুলে হাজিরা দিতে হবে বলে সাফ সাফ জানিয়ে দেওয়া হল। তবে বাংলা নয়, আজ কথা হচ্ছে বিহার নিয়ে। বাংলায় একদিকে যেখানে ২২ এপ্রিল থেকে ছুটির ঘোষণা করা হয়েছে সেখানে অন্যদিকে বিহারে ১৫ এপ্রিল থেকেই স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। এদিকে গরমের জন্য স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি থাকলেও শিক্ষা দফতরের অতিরিক্ত মুখ্য সচিব কে কে পাঠকের দফতর থেকে শিক্ষকদের গ্রীষ্মের ছুটিতে নিয়মিত স্কুলে আসার নির্দেশিকা জারি করা হয়েছে।

আরও পড়ুনঃ শর্ত সাপেক্ষ খেলবেন কোহলি! বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় এই ১০ জনের নাম চূড়ান্ত করল BCCI

মূলত যে এক মাস গরমের ছুটি রয়েছে সেই সময়টায় যে পড়ুয়ারা পড়াশোনায় একটু দুর্বল, সেইসঙ্গে পড়ুয়াদের বিশেষ ক্লাস নিতে হবে হবে শিক্ষকদের বলে জানানো হয়েছে স্কুল শিক্ষা দফতরের তরফে। গ্রীষ্মকালীন ছুটিতে প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিটি স্কুল প্রতিদিন সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত চলবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X