অপমানিত হয়ে ছাড়েন পুলিশের চাকরি, এবার UPSC ক্র্যাক করে বড় অফিসার হচ্ছেন উদয়

Published on:

uday-krishna-reddy-upsc

ইউপিএসসি পরীক্ষাকে ভারতের সবথেকে কঠিনতম পরীক্ষা হিসেবে ধরা হয়। এই পরীক্ষা দিতে গিয়ে বাঘা বাঘা লোকের রীতিমতো ঘাম ছুটে যায়। প্রত্যেক বছর কয়েক লাখ মানুষ এই পরীক্ষায় বসেন কিন্তু কৃতকার্য হতে পারেন মাত্রই কয়েকজন। UPSC ক্র্যাক করতে মাসের পর মাসের পরিশ্রম, ধৈর্য দরকার। কারও কপাল যদি খুব ভালো থাকে তাহলে সে একবারেই এই পরীক্ষা দিয়ে পাশ করে যেতে পারে। কিন্তু কপাল যদি ফুটো থাকে তাহলে ৪ থেকে ৫ বার পরীক্ষা দিয়েও অনেকে সাফল্য পান না।

কিন্তু আজ এই প্রতিবেদনে এমন একজন ব্যক্তিকে নিয়ে আলোচনা হবে যিনি ইউপিএসসির মতো কঠিন পরীক্ষাকে অতি সহজেই ক্র্যাক করে ফেলেছেন। এখন তিনি অফিসারও হবেন। কিন্তু তাঁর সাফল্যের পথচলাটা মোটেই মাখনের মতো সহজ ছিল না। অনেকটাই চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁকে। বাধ্য হয়ে রীতিমতো পুলিশের চাকরি ছাড়েন। আজ কথা হচ্ছে উদয় কৃষ্ণ রেড্ডিকে নিয়ে।

পুলিশ কনস্টেবল উদয় কৃষ্ণ রেড্ডি UPSC সিভিল সার্ভিস পরীক্ষা ২০২৩-এ ক্র্যাক করে দুর্দান্ত সাফল্য অর্জন করেছেন। এটা শুধু তার কেরিয়ারের বড় লাফই নয়, অপমানের প্রতিশোধও বটে কিন্তু। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে? তাহলে বিশদে পড়তে হবে প্রতিবেদনটি। একসময় পুলিশের উচ্চপদস্থ আধিকারিকের অপমানের মুখে পড়ে পুলিশের চাকরি ছেড়ে দিতে বাধ্য হন উদয়কৃষ্ণ রেড্ডি। একইসঙ্গে তিনি প্রতিশোধ নিতে একজন বড় অফিসার হওয়ার সিদ্ধান্ত নেন। নিজের সেই স্বপ্নপূরণ করতে তাঁর ৬টা বছর লেগে যায়।

কনস্টেবল থাকাকালীন হতে হয় অপমানিত

২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত উদয় কৃষ্ণ রেড্ডি অন্ধ্রপ্রদেশ পুলিশের কনস্টেবল পদে আসীন ছিলেন। জানা গিয়েছে, ২০১৮ সালে প্রায় ৬০ জন সহকর্মী পুলিশকর্মীর সামনে উদয়কে অপমান করেন সার্কেল ইন্সপেক্টর (সিআই)। এই অপমানের পর আর চাকরি না করার সিদ্ধান্ত নেন এবং হার না মানা জীবনযুদ্ধে নেমে পড়েন। সেই সঙ্গে সঙ্কল্প নেন, একদিন তাঁকেও বড় অফিসার হয়ে দেখাতে হবে। ফলে যেমন ভাবা তেমন কাজ। শুরু হয়ে যায় উদয় কৃষ্ণের প্রস্তুতি। আর হাতেনাতে সাফল্যও পেয়ে যান তিনি।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ খালি সিট দেখাবে রেল, বুক করতে পারবেন নিজের পছন্দের আসন! নয়া উদ্যোগ IRCTC-র

উদয় কৃষ্ণ ইউপিএসসি-র সিএসই ক্র্যাক করেন। অল ইন্ডিয়া র‍্যাঙ্ক হয় ৭৮০। উদয় কৃষ্ণ রেড্ডি অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলার সিঙ্গারাইয়াকোন্ডা মণ্ডলের উল্লাপালেম গ্রামের বাসিন্দা। খুব অল্প বয়সেই বাবা-মাকে হারান তিনি। ২০১৩ সালে কনস্টেবল পদে চাকরি পান। এরপর উদয় কৃষ্ণ রেড্ডি পাঁচ বছর চাকরির পরে পদত্যাগ করেন এবং চতুর্থ প্রচেষ্টায় ৭৮০ তম স্থান অর্জন করে তার লক্ষ্যে পৌঁছে যান।

সঙ্গে থাকুন ➥
X