মুখ্যমন্ত্রীর ঘোষণাই সার, মিলছে না DA! তথ্য প্রকাশ্যে আসতেই মাথায় হাত সরকারি কর্মীদের

Updated on:

da-employee

কেন্দ্রীয় হোক বা রাজ্য সরকারি কর্মী, সকলের কাছে DA বা মহার্ঘ্য ভাতার মাহাত্ম্যই আলাদা। সারা বছর হাড়ভাঙা পরিশ্রমের পর কয়েক মাস অন্তর যখন ডিএ বাড়ে তখন সকলের মধ্যে এক আলাদাই ভালো লাগা কাজ করে যেন। ইতিমধ্যে লোকসভা ভোটের মুখে পোয়া বারো হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। কারণ এখন তাঁরা এক ধাক্কায় ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। গত ১ জানুয়ারি ২০২৪ সাল থেকে এই ডিএ কার্যকর হয়েছে।

অন্যদিকে কেন্দ্রের পাশাপাশি বেশ কিছু রাজ্য সরকার ভোটের মুখে নিজেদের কর্মীদের জন্য ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। পিছিয়ে নেই বাংলা কিংবা তামিলনাড়ু। একদিকে যখন বকেয়া এবং কেন্দ্রীয় হারে ডিএ বৃদ্ধির দাবিতে আন্দোলন করেই চলেছেন সরকারি কর্মীরা, সেখানে তামিলানড়ুতে রাজ্য সরকার ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে। গত ১২ মার্চ রাজ্যের সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। তবে এবার বাংলার ছায়াও যেন এই রাজ্যে পড়ল। এখন নিশ্চয়ই ভাবছেন কী হল?

ঘোষণা হলেও মিলছে না DA

যদিও বহু প্রতীক্ষিত ডিএ আজও মেলেনি বলে হতাশ প্রকাশ করলেন মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী ও পেনশনভোগীরা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক ও অশিক্ষক কর্মী সহ প্রায় ৮০০ জন কর্মচারী রয়েছেন। তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিএ-র কোনও টাকা ঢোকেনি বলে দাবি। কেন্দ্রের পথে হেঁটেই ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধি কার্যকর করার ঘোষণা করেছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। এর ফলে সেই রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী এবং শিক্ষকরা উপকৃত হবেন বলে আশা করা হয়েছিল। তবে মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী ও পেনশনভোগীরা মহা ফাঁপরে পরেছেন।

আরও পড়ুনঃ এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে ৩০০০ টাকা! হয়ে গেল ঘোষণা, কী বলছে পশ্চিমবঙ্গ সরকার?

১২ মার্চ, মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন ঘোষণা করেছিলেন যে সরকারী কর্মচারী, পেনশনভোগী, পারিবারিক পেনশনভোগী এবং শিক্ষকরা DA ৪ শতাংশ বৃদ্ধি পাবেন। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই ডিএ কার্যকর হবে। কিন্তু কিছুই মেলেনি বলে অভিযোগ। এই বিষয়ে চাঞ্চল্যকর কথা জানিয়েছে মাদ্রাস বিশ্ববিদ্যালয় স্টাফ অ্যাসোসিয়েশন। তাদের দাবি, তাঁরা এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সঙ্গে আলোচনা করেছেন। সেই সময় নাকি রেজিস্ট্রার তাঁদের বলেন, তিনি ডিএ বৃদ্ধির জন্যে ফাইল তৈরি করে ফেলেছেন। তবে উচ্চ শিক্ষা সচিব এখনও তাতে সই করেননি। ফলে কবে এই বকেয়া ডিএ মিলবে সেই নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X