গোবর থেকে তৈরি ইট, গরমে ঘর থাকবে AC-র মতো ঠান্ডা! যুগান্তকারী আবিষ্কার IIT-র

Published on:

dung-home

গরমের হাত থেকে বাঁচতে মানুষের কাছে এখন একটাই বিকল্প পথ খোলা রয়েছে। আর সেটা হল AC। তীব্র তাপদাহে পুড়ছে সমগ্র বাংলা থেকে শুরু করে দেশের বহু রাজ্য। এহেন অবস্থায় এসি এখন সকলের জীবনে একটি অপরিহার্য বিষয় হয়ে উঠেছে। বাড়ি হোক বা অফিস, এখন এসি ছাড়া থাকা দুষ্কর হয়ে উঠছে। কিন্তু এসি কেনা সকলের সামর্থ হয় না। ফলে তপ্ত গরমেই থাকতে হয়। কিন্তু আর চিন্তা নেই। এবার হবে মুশকিল আসান, কারণ IIT-র বিজ্ঞানীরা এমন এক কাজ করেছেন যার দরুন এসি ছাড়াই আপনার বাড়ি এসির মতো ঠাণ্ডা হয়ে উঠবে।

শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি। এমনিতে ইন্দোর আইটিআই তার অনন্য গবেষণার জন্যও পরিচিত। এমনই একটি সাড়া ফেলে দেওয়া পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা যেটি সম্পর্কে শুনে ও জেনে অবাক হয়ে গিয়েছেন। ইন্দোর আইআইটি এমন একটি ইট তৈরি করেছে যা শুধু সস্তাই নয়, পরিবেশবান্ধবও বটে। বিশেষ বিষয় হল এই ইটটি গোবর থেকে তৈরি, এই ইটের বিশেষত্ব হল এটি ২৪ শতাংশ পর্যন্ত সস্তা এবং সাধারণ ইটের চেয়ে খুব ঠান্ডা। যা আধুনিকতার এই যুগে খুবই উপযোগী হিসেবে প্রমাণিত হতে পারে।

IIT-র এই গবেষণায় বাড়িতে আর AC লাগবে না

এই ইটের মাধ্যমে আপনি যদি নিজের বাড়ি তৈরি করেন তাহলে আর এসি কেনার দরকার পরবে না। এই ইটের নাম দেওয়া হয়েছে GOBAiR। আইআইটি ইন্দোরের অধ্যাপক সন্দীপ চৌধুরী এবং তাঁর PhD ছাত্র সঞ্চিত গুপ্তা গোবর দিয়ে এই বিশেষ ইট তৈরি করেছেন। এই ইটের সুবিধা হল যে এটি খুব কম খরচে তৈরি করা হয়েছে, সেইসঙ্গে এটি একদম পরিবেশবান্ধব। আসলে আইআইটির পড়ুয়ারা গোবর ভিত্তিক প্রাকৃতিক ফোমিং এজেন্ট তৈরি করেছে। যখন কংক্রিট, ইট, টাইলস এবং ব্লকের মতো বিল্ডিং উপকরণগুলিতে গোবায়ের যুক্ত করা হয়, তখন ইট তৈরি হয়। অতএব, এই পরীক্ষাটি সফল বলে মনে হচ্ছে।

আরও পড়ুনঃ অপেক্ষার অবসান এই দিন বেরোবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট, চলে এল পাকা খবর

অধ্যাপক জানান, ‘GOBAiR মিশিয়ে তৈরি করা নির্মাণ সামগ্রী লাল মাটি থেকে তৈরি ইট এবং বিদ্যুৎকেন্দ্র থেকে যে ছাই বের হয় সেটি থেকে তৈরি ইটের তুলনায় বেশ সাশ্রয়ী। এমতাবস্থায়, যদি টাকার পরিপ্রেক্ষিতে লাভের হিসেব করা হয়, তাহলে ভেজা গোবর থেকে বর্তমান আয় প্রতি কেজি ১ টাকা থেকে বেড়ে ৪ টাকার বেশি হতে পারে।”

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X