IPL-র এই নিয়মই হবে কাল! বিশ্বকাপে চরম সমস্যায় পড়বে টিম ইন্ডিয়া, আশঙ্কা রোহিতের

Published on:

rohit-ipl

আইপিএলে রয়েছে বেশ কিছু নিয়মাবলী, তারমধ্যে উল্ল্যেখযোগ্য ‘ইমপ্যাক্ট প্লেয়ার’-এর নিয়ম। খুব বেশিদিন হয়নি এসেছে এই নয়া বিধি। গত বছর থেকেই এটি লাগু হয়েছে। এবার তাই নিয়ে নানা মুনির নানা মত। কারো মতে এই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভালো তো কারো মনে হয়েছে এর ফলে আখেরে দলের ক্ষতিই হচ্ছে। সম্প্রতি সেই নিয়ে মুখ খুলেছেন টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন রোহিত শর্মা।

আইপিএলের ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মটা যে রোহিত শর্মার একেবারেই পছন্দ নয় সেকথা বেশ খোলাখুলিই জানিয়ে দিলেন তিনি। তার কথায়, এই নয়া নিয়ম ভারতীয় ক্রিকেটকে কোনও অংশে সাহায্য করছেনা। বরং এর উল্টোটাই হচ্ছে। আইপিএলের জন্য বল করতে পারছেন না ওয়াশিংটন সুন্দর ও শিবম দুবের মতো খেলোয়াড়। আর এই বিষয়টা মোটেই ভারতীয় দলের জন্য ভালো নয় বলে মনে করছেন রোহিত।

সম্প্রতি এক কথোপকথনে রোহিত এই নিয়ে মুখ খোলেন। তার কথায়, তিনি এই নতুন ইমপ্যাক্ট সাব রুলের বিশেষ সমর্থক নন। আর তার অন্যতম বড় কারণ, এই আইন অলরাউন্ডারদের বিপক্ষে চলেছে। রোহিত মনে করেন যে, এই নতুন নিয়মে খেলার চেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে ক্লাবকে। আর এই নিয়মে অলরাউন্ডাররা কোনওরকম সাহায্য পাচ্ছেন না। খারাপ হচ্ছে ওয়াশিংটন সুন্দর বা শিবম দুবের মত ভারতীয় অলরাউন্ডারদের সাথে।

উল্লেখ্য যে, এখনো অবধি হায়দরাবাদের হয়ে খেলার সুযোগ মেলেনি ওয়াশিংটন সুন্দরের। অন্যদিকে শিবম দুবে বর্তমানে চেন্নাই সুপার কিংসের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। কিন্তু এই টুর্নামেন্টে বল ছুঁতে পাননি তিনি। তাই এই বিষয়টি সম্পর্কে রোহিতের মনে হয়েছে যে, ‘এটা স্রেফ বিনোদনের ব্যাপার হয়ে যাচ্ছে।’ এছাড়া তার সাথে আলোচনায় থাকা অ্যাডাম গিলক্রিস্টও ভারতের অধিনায়কের কথায় সায় দেন।

WhatsApp Community Join Now

রোহিত শর্মার সঙ্গে সায় দেন গিলক্রিস্টও

বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পডকাস্ট করছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট এবং রোহিত শর্মা। তখনই তারা আইপিএলের নতুন নিয়ম সম্পর্কে আলোচনা করেন। গিলক্রিস্টের মনে হয়েছে যে, এই নতুন নিয়ম আদতে খেলার ক্ষতি করছে। গিলক্রিস্টের কথায়, ‘টি-২০ ক্রিকেট এমনিতেই বিনোদনমূলক। এর জন্য আবার আলাদা করে কোনও নিয়মকানুন তৈরির প্রয়োজন ছিল না।’

আরও পড়ুনঃ শুধু KKR-র স্টার্কই নন, অঢেল টাকা নিয়ে ধোঁকা দিয়েছেন এই ৫ প্লেয়ারও! তালিকায় বড় নাম

এর আগে অনেকেই এই ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের বেশ নিন্দা করেছেন, তাদের মতে এই নতুন নিয়ম ক্রিকেটের জন্য ক্ষতিকর। এছাড়া নতুন নিয়মের কারণে অলরাউন্ডারদের বেশ ক্ষতি হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেটে যেখানে তাদের গুরুত্ব সবচেয়ে বেশি ভারতে তারাই উপেক্ষিত হয়ে যাচ্ছেন। সেই নিয়ে ক্ষোভ প্রকাশ করেন রোহিত এবং গিলক্রিস্টরা। এছাড়া এই নিয়মের কারণে আইপিএল ১২ জনের খেলাতেও পরিণত হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X