ফালাফালা আক্রমণ, আর রক্ষে নেই! চিনকে কুপোকাত করতে ঐতিহাসিক পদক্ষেপ ভারতের

Published on:

modi-jinping

চিন ও পাকিস্তানকে ধাক্কা নিয়ে এবার মোক্ষম কাজ করল ভারত। কেন্দ্রের মোদী সরকার এবার এমন এক কাজ করল যার জেরে চিন, পাকিস্তান তো চমকে গিয়েছেই। এর পাশাপাশি গোটা বিশ্বও একপ্রকার থ হয়ে গিয়েছে। আন্তর্জাতিক মহল দাবি করছে, ভারত বেজিংকে কুপোকাত করতে বড় সিদ্ধান্ত নিয়ে ফেলল।

আসলে এবার চিনকে শায়েস্তা করতে ফিলিপিন্সকে ব্রাহ্মোস মিসাইল পাঠালো ভারত বলে খবর। বিমানভর্তি ব্রাহ্মোস মিসাইল ইতিমধ্যে ফিলিপিন্সে পাঠিয়েছে ভারত। এদিকে ভারতের এহেন সিদ্ধান্তে বেজায় খুশি এই দেশও। যদিও ভারতের এহেন চরম পদক্ষেপ চিন বা পাকিস্তান মোটেই যে ভালো চোখে দেখবে না তা বলাই বাহুল্য। এই সুপারসনিক ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র নেওয়ার জন্য ২০২২ সালে ভারত ও ফিলিপিন্সের মধ্যে ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি হয়েছিল।

ঐতিহাসিক পদক্ষেপ ভারতের

ভারতের কূটনৈতিক এবং সামরিক শক্তির আরও একবার সাক্ষী থাকল সমগ্র বিশ্ব। এমনিতে যত সময় এগোচ্ছে ভারত ততই নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাকে জোরদার করার কাজ করেই চলেছে। একদম দেশীয় পদ্ধতিতে হেলিকপ্টার থেকে শুরু করে মিসাইল বানাচ্ছে ভারত। প্রতিরক্ষা আধিকারিকরা জানিয়েছেন, ভারতীয় বিমান বাহিনীর সি-১৭ গ্লোবমাস্টার ক্রুজ ক্ষেপণাস্ত্রের জন্য উড়ে যায় ফিলিপিন্সের উদ্দেশ্যে। ২০২২ সালের জানুয়ারিতে স্বাক্ষরিত ৩৭৪.৯৬ মিলিয়ন ডলারের চুক্তির অংশ হিসাবে, ভারত ফিলিপিন্সের একটি দ্বীপে স্টোরেজ-বিল্ডিং স্পেস সম্পন্ন করেছে।

আরও পড়ুনঃ ১ বা ২ নয়, টানা তিন মাস গরমের ছুটি! বড় ঘোষণা করতে পারে পশ্চিমবঙ্গ সরকার

সামাজিক মাধ্যমে বেশ কিছু ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ফিলিপিন্সে ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র সরবরাহের সময় ফিলিপিন্সের মেরিন কর্পস অফিসারদের মিষ্টি খাওয়ান ভারতীয় আধিকারিকরা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X