স্বস্তির বৃষ্টি দক্ষিণবঙ্গে, ভিজবে এই জেলাগুলো! সুখবর শোনাল আবহাওয়া দফতর

Published on:

wb-weather

ফের একবার এগিয়ে গেল বাংলা। আর এবারে এই এগিয়ে যাওয়া হল তাপমাত্রা নিয়ে। মূলত তাপপ্রবাহ নিয়ে রাজস্থানকে পিছনে ফেলে দিল দক্ষিণবঙ্গ। তাপমাত্রায় সব রেকর্ড ভেঙে দিয়েছে পানাগড়। গতকাল ১৯ এপ্রিল পানাগড়ের তাপমাত্রা ৪৪ ডিগ্রি রেকর্ড হয়েছে। এছাড়া মেদিনীপুর, ঝাড়গ্রাম থেকে শুরু করে বহরমপুর, বাঁকুড়া, বর্ধমানের পারদ ৪২ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। একপ্রকার যেন অক্ষরে অক্ষরে মিলে গেছে হাওয়া অফিসের পূর্বাভাস। যদিও আগামী দিনে আরও গরম বাড়বে বলে পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া অফিস।

আজ শনিবার সপ্তাহান্তে বাংলার আবহাওয়া কেমন থাকবে জানেন? ইতিমধ্যে শহর কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে। তবে আজ শনিবার ৪১ ডিগ্রি কলকাতার পারদ ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা। এমনিতেই গরমে হাঁসফাঁস করছেন বাংলার মানুষজন। সকাল হোক বা বিকেল, বাড়ি থেকে কিছুক্ষণের জন্য বেরোলেই গায়ে যেন গরম কিছু ফুটতে থাকে। যদিও সকাল ১১টা থেকে বিকেল ৩টে, এই সময়টার মধ্যে মানুষকে বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

এদিকে আজ শনিবার দক্ষিণবঙ্গের মূলত সাত জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর মৌসম ভবনের বুলেটিন অনুযায়ী, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর থেকে শুরু করে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় চরম তাপপ্রবাহের শঙ্কা রয়েছে আজ। বাদ যাবে না কলকাতাও। আপাতত আগামীকাল রবিবার অবধি বাংলার এমন পরিস্থিতিই বিরাজ করবে বলে খবর।

উত্তরবঙ্গের আবহাওয়া

তবে একদিকে যখন চরম তাপপ্রবাহে পুড়ছে দক্ষিণবঙ্গের একাংশ, সেখানে উত্তরবঙ্গে একদম মনরোম পরিবেশ রয়েছে। আজও উত্তরবঙ্গের বহু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দোসর হবে বজ্রবিদ্যুৎ। জানা গিয়েছে, এদিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে ৩০০০ টাকা! হয়ে গেল ঘোষণা, কী বলছে পশ্চিমবঙ্গ সরকার?

অন্যদিকে বৃষ্টির জন্যেও দক্ষিণবঙ্গকে আর বেশি অপেক্ষা করতে হবে না। সোমবার থেকেই দক্ষিণবঙ্গের আবহাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, সোমবার থেকে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হতে পারে। এরপর মঙ্গলবার সেই বৃষ্টি আরও একটু বাড়তে পারে বলে খবর। কলকাতায় কবে বৃষ্টি হবে সেটা নিয়ে কিছু জানায়নি হাওয়া অফিস।

সঙ্গে থাকুন ➥
X