ই-শ্রম কার্ডে ৩ হাজার টাকা দিচ্ছে কেন্দ্র সরকার! আপনি পেলেন? চেক করুন এভাবে

Published on:

e-shram-modi

দেশের সাধারণ মানুষের কথা ভাবনাচিন্তা করে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে একাধিক রাজ্য সরকার কিছু না কিছু প্রকল্প এনেছে। তবে আজ কেন্দ্রের এমন এক প্রকল্প সম্পর্কে আলোচনা করা হবে যার লাভ আপনিও নিতে পারেন। সেইসঙ্গে মাস গেলে এক ধাক্কায় বেশ খানিকটা টাকাও পেয়ে যাবেন বইকি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক ২০২১ সালে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য একটি জাতীয় তথ্যভাণ্ডার ই-শ্রম পোর্টাল চালু করে। মূলত পরিযায়ী শ্রমিক ও গৃহকর্মী সহ অসংগঠিত ক্ষেত্রের সমস্ত শ্রমিকদের সুবিধার্থে এই পোর্টাল চালু করা হয়। এই পোর্টালের সাহায্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কর্মরত অসংগঠিত শ্রমিকদের একটি ডেটাবেস তৈরি করতে হবে। এর আওতায় যে কোনও গৃহকর্মী বা অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। এরপর অসংগঠিত ক্ষেত্রে কর্মরত যে কেউ লেবার কার্ড বা ই-শ্রম কার্ডের জন্য আবেদন করতে পারেন।

এর আওতায় অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা ৬০ বছরের পর অক্ষমতার ক্ষেত্রে পেনশন, মৃত্যু বিমা, আর্থিক সহায়তার মতো সুবিধা পেতে পারেন। এর অধীনে, সুবিধাভোগীরা সারা ভারত জুড়ে একটি বৈধ ১২ সংখ্যার ইউএএন নম্বর পাবেন। এই ইশ্রম কার্ডের মাধ্যমে শ্রমিকরা প্রতি মাসে ৩০০০ টাকা করে পেয়ে যাবেন। অসংগঠিত ক্ষেত্রে কর্মরতদের ৬০ বছর বয়সের পর প্রতি মাসে ৩০০০ টাকা পেনশনের ব্যবস্থা করা হয় কেন্দ্রের তরফে।

ই-শ্রম কার্ডে মিলবে ২ লাখ টাকা

এই বিশেষ কার্ডের অধীনে, কোনও শ্রমিকের আংশিক অক্ষমতার ক্ষেত্রে ২,০০,০০০ টাকার মৃত্যু বীমা এবং ১,০০,০০০ টাকা আর্থিক সাহায্য পেয়ে যেতে পারেন। সবথেকে বড় কথা, যদি কোনও সুবিধাভোগী দুর্ঘটনার কারণে মারা যান, তবে তাঁর স্ত্রীকে সমস্ত সুবিধা প্রদান করা হবে। আপনিও কি এই কার্ডের জন্য আবেদন করেছেন? ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢুকেছে কিনা জানতে চান? তাহলে চোখ রাখুন প্রতিবেদনটির ওপর। আগে জানা যাক কারা কারা এই প্রকল্পের মাধ্যমে আবেদন জানাতে পারবেন?

WhatsApp Community Join Now

ই-শ্রমের টাকা ঢুকছে কী না, এভাবে চেক করুন

কেন্দ্র জানিয়েছে, অসংগঠিত ক্ষেত্রে কাজ করলে এবং মাসিক আয় আয়কর সীমার নিচে থাকলে তবে ই-শ্রম কার্ডে নাম নথিভুক্ত করা যাবে। এছাড়া যারা কর্মচারী EPF ও ESI-এর মতো সুবিধা পান না তাঁরাই কেবলমাত্র এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে পারবেন। আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে। এবার জেনে নিন আপনার অ্যাকাউন্টে টাকা ঢুকেছে কিনা…

আরও পড়ুনঃ এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে ৩০০০ টাকা! হয়ে গেল ঘোষণা, কী বলছে পশ্চিমবঙ্গ সরকার?

  • স্টেটাস চেক করার জন্য আপনাকে প্রথমে www.eshram.gov.in -এই ওয়েবসাইটে লগইন করতে হবে।
  • এরপর হোমপেজে গিয়ে Payment Status লিঙ্কের উপর ক্লিক করুন।
  • এবার স্ট্যাটাস চেক করার জন্য নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর, আধার নম্বর, UAN নম্বরের মধ্যে যে কোনও একটি দিন এবং Search বাটনে ক্লিক করুন।
  • এবার স্ক্রিনে আপনার পেমেন্ট স্ট্যাটাস দেখতে পাবেন। যদি অ্যাকাউন্টে টাকা ঢুকে গিয়ে থাকে তবে ‘Transaction Successful’ মেসেজটি দেখাবে স্ক্রিনে।
সঙ্গে থাকুন ➥
X