৪০ কিমি বেগে ঝড়, ঝেঁপে বৃষ্টি! রেহাই দক্ষিণবঙ্গের ১০ জেলায়, আবহাওয়ার আপডেট

Published on:

weather-rain

তীব্র তাপপ্রবাহের জেরে পুড়ছে কলকাতা শহর সহ সমগ্র দক্ষিণবঙ্গ। আজ শনিবার আবার কলকাতা শহরের জন্য লু-এর সতর্কতা জারি করল আলিপুর মৌসম ভবন। ইতিমধ্যে কলকাতার পারদ ৪০ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছে। ৪১ ডিগ্রিতে কলকাতার পারদ পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা। তবে এই তীব্র তাপদাহের মাঝেই ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস জারি করল হাওয়া অফিস।

হ্যাঁ ঠিকই শুনেছেন। আর এই বৃষ্টির পূর্বাভাস জারি করা হল দক্ষিণবঙ্গের উদ্দেশ্যে। হাওয়া অফিস এতদিন জানাচ্ছিল যে দক্ষিণবঙ্গজুড়ে দাবদাহ চলবে। আগামীকাল রবিবার অবধি এই পরিস্থিতি বজায় থাকবে বলে খবর। তবে সোমবার থেকেই আবহাওয়া বদলের সম্ভাবনা রয়েছে বলে জানা গেল। সোমবার থেকে ঝমঝমিয়ে বৃষ্টি, ঝোড়ো হাওয়া বইবে বলে অ্যালার্ট জারি করা হল। এখন প্রশ্ন উঠছে কোথায় কোথায় বৃষ্টি হবে?

দক্ষিণবঙ্গের আবহাওয়া

সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে উপকূলের জেলাগুলিতে বলে খবর। কলকাতার কপাল কি খুলবে? সোমবার ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বহু জেলায়। এখন নিশ্চয়ই ভাবছেন কোন কোন জেলা? এই প্রসঙ্গে হাওয়া অফিস জানাচ্ছে, পুরুলিয়া উত্তর ২৪ পরগনা, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব-পশ্চিম বর্ধমান জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এই বৃষ্টির সঙ্গী হবে ঝোড়ো হাওয়াও। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে জেলাগুলিতে বলে খবর।

আরও পড়ুনঃ অপেক্ষার অবসান এই দিন বেরোবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট, চলে এল পাকা খবর

এদিকে গরম আবহাওয়া নিয়েও সতর্কতা জারি করল আলিপুর। জানা গিয়েছে, রবিবারের মধ্যে কলকাতা ও আশপাশের তাপমাত্রা ৪২ ডিগ্রি হতে পারে বলে পূর্বাভাস।  তবে আজ শনিবার উত্তরের ৫ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  এই জেলাগুলি হল দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি। তবে উষ্ণ ও আদ্রতায় ভরা আবহাওয়া বিরাজ করবে উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X