কেন গ্রীষ্মের চাঁদিফাটা গরমেই লোকসভা ভোট হয় জানেন? উত্তর অজানা ৯০% লোকের

Published on:

election

এখন দেশজুড়ে লোকসভা ভোটের মেজাজ রয়েছে। ইতিমধ্যে চাঁদিফাটা রোদ এবং তীব্র তাপপ্রবাহের মাঝে ১৯ এপ্রিল প্রথম দফার ভোট অনুষ্ঠিত হয়ে গেল। ২০২৪ সালের লোকসভা ভোট মোট ৭ দফায় অনুষ্ঠিত হবে। আগামী ৪ জুন লোকসভা ভোটের ফলাফল বেরোবে। এদিকে এই গরমের মধ্যেই ভোটাররা বুথে ভোট দিতে যাবেন। কিন্তু আপনার মনে কি কখনও প্রশ্ন জেগেছে যে শুধুমাত্র গরমকালেই দেশে লোকসভা ভোট হয় কেন?

বিগত কয়েক বছর ধরেই এপ্রিল-মে মাস, এই গরমের সময়টাতেই ভোট হয়। তবে আপনি জানেন কি যে আজ থেকে কয়েক বছর আগে অবধি দেশে লোকসভা ভোট হত হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে? কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি কথা। ২০০৪ সালের লোকসভা নির্বাচনের আগে অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত, অর্থাৎ শীতের মরশুমে দেশে ভোট হত। তাহলে কেন এবং কীভাবে এই পরিবর্তন ঘটল? আজ এই প্রতিবেদনে সেটা নিয়েই আলোচনা হবে।

অন্তত পাঁচ দশক ধরে দেশের লোকসভা নির্বাচন ঠান্ডা মরসুমের মধ্যে পরিচালিত হত। দেশের প্রথম সাতটি লোকসভা নির্বাচন ফেব্রুয়ারি থেকে মার্চ মাসে হয়েছিল। আবার দেশে সবথেকে কম দিনে লোকসভা ভোট হওয়ারও রেকর্ড রয়েছে। ১৯৬২ সালে ৭ দিন, ১৯৭১ সালে নয় দিন এবং ১৯৮০ সাকে মাত্র তিনদিনে লোকসভা ভোট অনুষ্ঠিত হয়েছিল। জানলে অবাক হবে, ১৯৫২ সালে যখন ভারতবর্ষে প্রথমবার লোকসভা নির্বাচন হয়। জানুয়ারি মাসের হাড় কাঁপানো ঠান্ডাতেই হয়েছিল ভোট। সেবার ৯ লক্ষ ভোটার ভোট দিয়েছিলেন। এমনকি সেইসময়ে রেকর্ড দফায় ভোট হয়। প্রথমবার ৬৮ দফাতে ভোট হয়েছিল বলে খবর।

কেন গরমেই হয় লোকসভার ভোট?

এমনিতে ভারতীয় সংবিধানের ৮৩ (২) ধারা অনুযায়ী, আগের লোকসভার মেয়াদ শেষ হওয়ার পর তবেই নির্বাচন হয়। অবশ্য ভারতে বেশ কয়েকবার সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই নির্বাচন হয়েছে। ১৯৮৪ সালে ইন্দিরা গান্ধী যখন আততায়ীদের হাতে খুন হন, তারপর নতুন করে ভোটগ্রহণ হয়েছিল। ভারতে প্রথমবার গ্রীষ্মে অর্থাৎ ১৯৯১ সালের জুন মাসে ভোট হয়েছিল। ভিপি সিংয়ের নেতৃত্বাধীন জনতা পার্টি সরকার ভেঙে যায় এবং নতুন প্রধানমন্ত্রী চন্দ্রশেখর বাজেট পাস করতে অক্ষম হন। আইন অনুযায়ী ১৯৯৬ সালের এপ্রিলে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৯৮ সালে অস্থায়ীভাবে সংশোধন করা হয়েছিল, যখন যুক্তফ্রন্ট জোট টিকে থাকার জন্য লড়াই করার পরে নির্ধারিত সময়ের তিন বছর আগে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে ৩০০০ টাকা! হয়ে গেল ঘোষণা, কী বলছে পশ্চিমবঙ্গ সরকার?

এরপর এনডিএ জোট ভেঙে যাওয়ার কারণে ১৯৯৯ সালের সেপ্টেম্বর মাসে লোকসভা নির্বাচন হয়। অটল বিহারী বাজপেয়ীর বিজেপি সরকার আগেই সংসদ ভেঙে দিয়েছিল ২০০৪ সালে। যে কারণে ওই বছরে অক্টোবর মাসে ভোট হওয়ার কথা থাকলেও এপ্রিল মাসে হয়। সেটাই প্রথম। এরপর থেকে অর্থাৎ ২০০৪ সাল থেকে গ্রীষ্মের মরসুমে ভোট অনুষ্ঠিত হয়ে আসছে।

সঙ্গে থাকুন ➥
X