আর কিছুদিন, কলকাতা মেট্রোয় হবে আমূল বদল! কোনও সমস্যাই রইবে না যাত্রীদের

Published on:

kolkata-metro

যত সমগ্র এগোচ্ছে ততই যেন কলকাতায় মেট্রো করে যাতায়াত আরও সহজতর হয়ে উঠছে। ট্রেন, বাসের পাশাপাশি কলকাতাবাসীর কাছে এখন আরও প্রিয় হয়ে উঠছে এই কলকাতা মেট্রো। এদিকে রোজকার যাত্রীদের কথা মাথায় রেখে কলকাতা মেট্রোও কিছু না কিছু পদক্ষেপ নিয়ে চলেছে। বর্তমান সময়ে এখন সকলের মুখে একটাই কথা, ইস্ট ওয়েস্ট মেট্রোর আন্ডারওয়াটার মেট্রো পরিষেবা। এই আন্ডারওয়াটার মেট্রো পরিষেবার লাভ পাচ্ছেন শহর কলকাতা এবং হাওড়াবাসী। তবে এবার এই ইস্ট ওয়েস্ট মেট্রো নিয়ে প্রকাশ্যে উঠে এল আরও বড় খবর।

এখন নিশ্চয়ই ভাবছেন কী হয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন এই প্রতিবেদনটির ওপর। জানা যাচ্ছে, আগামী ২ বছরের মধ্যে কলকাতা মেট্রোর রূপরেখাই পাল্টে যাবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। জানা গিয়েছে, এবার কলকাতা মেট্রো নিয়ে বড় পদক্ষেপ নিয়েছে বেঙ্গালুরুর সংস্থা BEML। বেঙ্গালুরুর এই কলকাতা মেট্রোকে ১১টি মেট্রো রেক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে এই খবরে শিলমোহর দিয়েছেন বিইএমএল সংস্থার আধিকারিক শান্তুনু রায়।

কয়েকমাসের মধ্যে নয়া রেক পাবে কলকাতা মেট্রো

তিনি জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যেই কলকাতায় ৩টি রেক এসে পৌঁছাবে। ইস্ট ওয়েস্ট মেট্রোর ঝুলিতে মোট ২৫টি রেক আসার কথা। এর মধ্যে ১৪টি রেক ইতিমধ্যে কলকাতা মেট্রোকে সরবরাহ করেছে BEML। এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, বাকি রেকগুলি কবে পাবে কলকাতা মেট্রো? জানা যাচ্ছে, বাকি ১১টি রেক পাঠানো হবে আগামী ২ বছরে। এর মধ্যে ৩টি রেকের কাজ শেষ হয়েছে। জাপান থেকে মোটর এসে পৌঁছলেই রেকগুলি কলকাতায় পাঠিয়ে দেওয়া হবে। জুলাই – অগাস্টের মধ্যে রেকগুলি কলকাতায় পৌঁছতে পারে বলে আশা করা যাচ্ছে।

আরও পড়ুনঃ এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে ৩০০০ টাকা! হয়ে গেল ঘোষণা, কী বলছে পশ্চিমবঙ্গ সরকার?

শান্তনু রায় জানান, ‘ইস্ট-ওয়েস্ট মেট্রোর আরও রেক দরকার। কেএমআরসি আরও চারটি অর্ডার দিতে প্রস্তুত। সম্প্রতি আমরা আরও চারটি রেকের জন্য আলোচনা করেছিলাম। আটটিকেই একবারে অর্ডার করা হবে কিনা তা এখনও অনিশ্চিত। এটা নির্ভর করে তহবিলের ওপর।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X