আটলান্টিক মহাসাগরের বিরল কচ্ছপ হাওড়ার নদীতে! কীভাবে এল? চমকে দেবে কাহিনী

Published on:

olive-ridley-sea-turtle-howrah

এবার এক বিরল দৃশ্য ও ঘটনার সাক্ষী থাকলেন হাওড়ার বাসিন্দারা। একদিকে যখন ভ্যাপসা গরমে সমগ্র বাংলার মানুষের অবস্থা নাজেহাল তখন হাওড়ায় এমন এক ঘটনা ঘটে গেল যার জন্য হয়তো কেউই প্রস্তুত ছিলেন না। এবার হাওড়ায় দেখা মিলল বিরল প্রজাতির এক দশাসই চেহারার কচ্ছপের।আরও বিশদে জানতে চোখ রাখুন এই প্রতিবেদনটির ওপর।

জানা গিয়েছে, শুক্রবার রাতে হাওড়ার বকশিহাট পঞ্চায়েতের মানকুর এলাকায় রূপনারায়ণ নদীর তীর থেকে উদ্ধার হল অলিভ রিডলে কচ্ছপ। সাধারণত ভারত ও প্রশান্ত মহাসাগরে বসবাসকারী এই সামুদ্রিক কচ্ছপের ওজন প্রায় ৪০ কেজির মতো হয়। তবে এই বিরল প্রজাতির অলিভ রিডলে কচ্ছপটি কীভাবে রূপনারায়ণ নদীতে এল তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

রাজু কোটাল ও বাদল পাত্র নামে দুই স্থানীয় বাসিন্দা প্রথমে কচ্ছপটিকে দেখতে পান। এরপর তড়িঘড়ি বাগনান থানায় খবর দেয় দুজনে। পুলিশ হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সঙ্গে যোগাযোগ করে। এই যৌথ পরিবেশ মঞ্চ সাধারণত এই ধরনের প্রাণী উদ্ধার কার্যক্রমের সঙ্গে যুক্ত। কিছুক্ষণের মধ্যেই চিত্রক প্রামাণিক ও তাঁর সহযোগী ঝিন্দন প্রধান, সুমন্ত দাস ও তিতাস প্রধান ঘটনাস্থলে পৌঁছে ঘটনাস্থলে গিয়ে শনাক্ত করেন যে এটি অলিভ রিডলে।

চিত্রক প্রামাণিক জানান, “কচ্ছপটিকে অত্যন্ত ক্লান্ত দেখাচ্ছিল এবং নড়াচড়া করতে পারছিল না। শরীরে ক্ষত চিহ্নও ছিল।” এরপর এই বিরল প্রজাতির কচ্ছপটিকে বন কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয় এবং তারা প্রাণীটিকে প্রয়োজনীয় চিকিৎসার জন্য গরচুমুকের প্রাণী উদ্ধার কেন্দ্রে নিয়ে গিয়েছেন বলে খবর। এই প্রসঙ্গে জেলার এক বন আধিকারিক জানিয়েছেন যে তারা প্রাণীটিকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন যাতে এটি ফিট হয়ে যায় এবং জলে ছেড়ে দেওয়া যায়।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ AC ব্যবহার নিয়ে সতর্কতাবার্তা অরূপ বিশ্বাসের, কড়া নির্দেশ দিলেন বিদ্যুৎমন্ত্রী

জানা গিয়েছে যে, এই কচ্ছপগুলি উড়িষ্যার উপকূলে ডিম দেওয়ার জন্য আসে। সেখান থেকেই হয়ত দিকভ্রষ্ট হয়ে এখানে চলে এসেছে।

সঙ্গে থাকুন ➥
X