আরও এতটা বাড়বে DA, ভোটের মধ্যেই কমিশনে রাজ্য! কপাল খুলবে সরকারি কর্মীদের

Published on:

dearness allowance

দেশজুড়ে এখন নির্বাচনী আবহাওয়া তৈরি হয়ে রয়েছে। ইতিমধ্যে প্রথম দফার লোকসভা ভোট হয়ে গিয়েছে। এবার সকলে দ্বিতীয় দফার ভোটের জন্য সকলে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। যদিও ফের একবার প্রকাশ্যে উঠে এল DA ইস্যু। ডিএ যাতে লাগু করা যায় তার জন্য এবার নির্বাচন কমিশনে গেল সরকার। হ্যাঁ ঠিকই শুনেছেন।

ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের অধীনে চাকুরীরত কর্মীদের ৪ শতাংশ ডিএ বা মহার্ঘ্য ভাতা বেড়েছে। সকলের ডিএ-র হার বেড়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই ডিএ কার্যকর হবে বলে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। এদিকে যেহেতু লোকসভা ভোটের আবহ বিরাজ করছে সে কারণে নির্বাচনী আচরণ বিধি লাগু করা হয়েছে। এদিকে কেন্দ্রের মতো অন্যান্য রাজ্যেও ডিএ বাড়ানো হয়েছে। ফলে এই ডিএ কবে বাড়বে সেই নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

DA বৃদ্ধির জন্য কমিশনের কাছে অনুমতি

মূলত এবার বাধ্য হয়ে ডিএ বৃদ্ধির জন্য নির্বাচন কমিশনের কাছে অনুমতি চাইল জম্মু ও কাশ্মীর সরকারের প্রশাসনিক দফতর। জম্মু ও কাশ্মীর জুড়ে সরকারী কর্মচারী এবং পেনশনভোগী / পারিবারিক পেনশনভোগীদের ডিএ যাতে দেওয়া যায় তার জন্য এই আবেদন বলে খবর।

আরও পড়ুনঃ AC ব্যবহার নিয়ে সতর্কতাবার্তা অরূপ বিশ্বাসের, কড়া নির্দেশ দিলেন বিদ্যুৎমন্ত্রী

প্রশাসন বিভাগ মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে ইতিমধ্যে। নির্বাচন কমিশন যদি সবুজ পতাকা দেখায় তাহলে কর্মিদের ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশ বেড়ে যাবে। ২০২৪ সালের জানুয়ারি থেকে সপ্তম বেতন কমিশনের আওতায় তাঁরা ৫০ শতাংশ হারে ডিএ পাবেন বলে খবর। এখন দেখার নির্বাচন কমিশন কী বলে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X