৬৫ ঊর্ধ্বরাও করাতে পারবেন স্বাস্থ্যবীমা, হবে ক্যান্সারেরও চিকিৎসা! নিয়ম বদলাল IRDAI

Published on:

health-insurance

আপনারও কি ৬০-এর ওপর বয়স? বীমা করতে অক্ষম ছিলেন এতদিন? তাহলে আপনার জন্য রইল এক জরুরি খবর, যে খবর শুনলে আপনিও খুশি হয়ে যাবেন। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কী খবর? তাহলে বিশদে জানতে চোখ রাখুন প্রতিবেদনটির ওপর।

এবার যাদের বয়স ৬৫ বছরের ঊর্ধ্বে তাঁরাও এবার থেকে স্বাস্থ্য বীমা করাতে পারবেন। হ্যাঁ এমনই সিদ্ধান্ত নিয়ে এবার সকলকে চমকে দিল ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া। এই মর্মে ইতিমধ্যে আইআরডিএআই-এর তরফে একটি বিশেষ নির্দেশিকা অবধি জারি করা হয়েছে।

এই আর্থিক বছর থেকে বীমার নয়া নিয়ম লাগু

জানলে খুশি হবেন, নিয়মটি চলতি আর্থিক বছর থেকে কার্যকর হবে। এখন আর বেসরকারি সংস্থাগুলি স্বাস্থ্য বীমা প্রত্যাখ্যান করতে পারবে না। শুধু তাই নয়, ৬০ মাস বা পাঁচ বছর স্বাস্থ্য বীমা কভারেজ চালু রাখার পর কোম্পানি কোনও অজুহাতেই আপনার বীমা দাবি প্রত্যাখ্যান করতে পারবে না। এর আগে টানা ৮ বছর কভারেজ দেওয়ার পর এই সুবিধা পাওয়া যেত। বছরের পর বছর ধরে জটিল বা দুরারোগ্যে আক্রান্তদের বীমা করানোর ক্ষেত্রে অনেক সমস্যার মুখে পড়তে হত সাধারণ মানুষকে। তবে এবার সব সমস্যার সমাধান হতে চলেছে।

আরও পড়ুনঃ AC ব্যবহার নিয়ে সতর্কতাবার্তা অরূপ বিশ্বাসের, কড়া নির্দেশ দিলেন বিদ্যুৎমন্ত্রী

ধরুন আপনার যদি বয়স ৬০-এর বেশি হয় আর ক্যানসার, হার্ট ফেলিওর, রেনাল ফেলিওর কিংবা এইডসে আক্রান্ত হয়ে থাকেন তাহলে আপনার বীমা করাতে কেউ অস্বীকার করতে পারবে না। IRDAI উপভোক্তার পক্ষে আরও একটি সিদ্ধান্ত নিয়েছে, যা অনুসারে ইতিমধ্যে ঘোষিত রোগের কভারেজ এখন তিন বছর পরে পাওয়া যাবে। আগে এই সীমা ছিল চার বছর। অর্থাৎ এবার অবসর গ্রহণের পর আর আপনাকে চিকিৎসা করানো নিয়ে চিন্তা করতে হবে না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X