কপাল পুড়ল বাংলার, কলকাতা নয়! ভারতের এই শহরে Tesla-র শোরুম খুলবে মাস্ক

Published on:

tesla-musk

সবকিছু ঠিকঠাক থাকলে এবার ভারতীয়রাও টেসলার মতো কোম্পানির প্রিমিয়াম গাড়ি চালানোর সুযোগ পাবেন। আর এর জন্য তড়িঘড়ি কাজও শুরু করে দিয়েছে ধনকুবের ব্যবসায়ী ইলন মাস্কের কোম্পানি বলে খবর। এমনিতে ভারত সফরে আসার কথা ছিল ইলন মাস্কের। কিন্তু কিছু কারণ বশত তিনি এখনই আসতে পারছেন না বলে নিজেই জানিয়েছেন মাস্ক।

যদিও এরই মাঝে টেসলার গাড়ি সম্পর্কিত বড় খবর প্রকাশ্যে এল, যা শুনলে আপনারও মন খুশিতে ভরে উঠবে বইকি। এখন নিশ্চয়ই ভাবছেন কী সেই খবর? তাহলে আপনাদের জানিয়ে রাখি, মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা Tesla এই বছরের শেষের দিকে ভারতে বিক্রয় শুরু করার পরিকল্পনার আগে নয়াদিল্লি এবং মুম্বাইয়ের সম্ভাব্য শোরুম অবস্থানগুলি সন্ধান করছে। কানাঘুষো এমনই শোনা যাচ্ছে।

জানা যাচ্ছে, তিন হাজার থেকে পাঁচ হাজার বর্গফুটের শোরুমের পাশাপাশি প্রতিটি শহরে একটি সার্ভিস হাব তৈরি করতে চায় টেসলা। এই কাজে টেসলা কোম্পানি কতটা সফল হয় এখন সেটা দেখা এবং জানার জন্য মুখিয়ে রয়েছেন সকলে। সূত্রের খবর, ভারতে রফতানির জন্য জার্মানিতে নিজেদের কারখানায় রাইট হ্যান্ড ড্রাইভ গাড়ি উৎপাদন শুরু করেছে এই গাড়ি প্রস্তুতকারক সংস্থা। ভারত গত মাসে বৈদ্যুতিক গাড়ির আমদানি শুল্ক ১০০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করেছে, যারা কমপক্ষে ৫০ কোটি ডলার বিনিয়োগ করে এবং একটি কারখানা স্থাপন করে। দেশীয় গাড়ির বাজারে ইলন মাস্ক টেসলা কোম্পানি তরফে ২৫ হাজার কোটি টাকার বিনিয়োগ আনতে পারেন।

ভারতে আসছে ইলন মাস্কের টেসলা

এমনিতে ভারতে যে হারে বিগত কয়েক বছরে পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে সেখানে দাঁড়িয়ে ভারতীয়দের মধ্যে ইলেকট্রিক গাড়ি কেনার ধুম পড়ে গিয়েছে। সম্প্রতি যা এক পরিসংখ্যান সামনে উঠে এসেছে তা শুনলে চমকে উঠবেন আপনিও। এক রিপোর্ট অনুযায়ী, গত বছরে যে পরিমাণ গাড়ি বিক্রি হয়েছে তার মধ্যে ২ শতাংশ বিক্রি হয়েছে ইলেকট্রিক গাড়ি। আগামী দিনে এই গাড়ি বিক্রির মাত্রা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। সেখানে ভারতে যদি টেসলা নিজের গাড়ি নিয়ে আসে তাহলে একদিকে যেমন সাধারণ মানুষেরও সুবিধা হবে তেমনই কোম্পানির কোষাগারও ভরবে তা বলাই বাহুল্য।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ আরও এতটা বাড়বে DA, ভোটের মধ্যেই কমিশনে রাজ্য! কপাল খুলবে সরকারি কর্মীদের

এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, টেসলার গাড়ি যদি ভারতে আসে তাহলে দাম কত হবে? কানাঘুষো শোনা যাচ্ছে, টেসলার গাড়ির দাম শুরু হতে পারে ২০ থেকে ৩০ লাখ টাকার মধ্যে। তাহলে কী কলকাতায় শোরুম খুলবে না টেসলা? শোনা যাচ্ছে যে, ইলন মাস্কের কোম্পানি আপাতত কলকাতাকে তাঁদের পছন্দের তালিকার বাইরেই রেখেছে। এর বদলে বাণিজ্য নগরী মুম্বই, রাজধানী দিল্লী ও IT হাব বলে পরিচিত ব্যাঙ্গালুরুকেই বেছে নিতে পারে।

সঙ্গে থাকুন ➥
X