স্পিড, সুবিধায় বন্দে ভারতের বাপ! ভাড়া মাত্র ৯০ টাকা, ভারতীয় রেলের এই ট্রেন সম্পর্কে জানেন?

Published on:

vande-bharat

হাইস্পিড এবং প্রিমিয়াম ট্রেনের কথা উঠলেই সকলের মাথায় একটাই নাম আগে আসে, আর সেটা হল বন্দে ভারত এক্সপ্রেসের। এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনকে নিয়ে মানুষের মধ্যে আলোচনার শেষ নেই। সকলেই চাইছেন জীবনে একবার হলেও এই ট্রেনে উঠতে। এই ট্রেনে উঠলে মনে হবে বিদেশের কোনও ট্রেনে উঠে পড়েছেন। খাবার দাবার থেকে শুরু করে উন্নত সিট, চার্জিং পয়েন্ট, বাথরুম ইত্যাদি সবকিছুই যাকে বলে একদম টিপ অ্যান্ড টপ। কিন্তু আপনি কি জানেন যে এই বন্দে ভারত এক্সপ্রেসের ট্রেনের থেকেও দেশে আরও একটি হাইস্পিড ট্রেন চলে?

এখন সকলের মধ্যে বিশেষ করে যারা ট্রেনে উঠতে ভালোবাসেন তাঁরা বন্দে ভারত ট্রেনকেও খুব ভালোবাসেন বইকি। এই বন্দে ভারত এক্সপ্রেসের মতো সেমি হাইস্পিড এবং প্রিমিয়াম ট্রেনে উঠলে যে কেউ ভারতীয় রেলের প্রেমে পড়ে যাবে। তবে এই ট্রেনে ওঠার সামর্থ্য কিন্তু আবার সবার হয় না। আসলে এই ট্রেনের ভাড়া বেশ অনেকটাই, ফলে সকলে চাইলেও এতে উঠতে পারেন না। কিন্তু আপনি জানলে অবাক হবেন, দেশে আরও একটি ট্রেন চলে যেটি কিনা স্পিডে এবং ট্রেনের অন্দরসজ্জা বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনকে টেক্কা দেবে। আবার এর ভাড়াও বন্দে ভারতের তুলনায় কম। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি। এখন নিশ্চয়ই ভাবছেন এই ট্রেনের নাম কী ?

বন্দে ভারতকে টেক্কা দেয় RapidX

তাহলে আপনাদের জানিয়ে রাখি, এই ট্রেনটির নাম হল RAPIDX। ভারতের প্রথম সেমি-হাইস্পিড আঞ্চলিক ট্রেন এটি। এই RAPIDX ট্রেন নিয়ে সকলের মধ্যে আলাদাই উন্মাদনা কাজ করছে। এই ট্রেনটি দিল্লি এনসিআর এবং গাজিয়াবাদের মধ্যে চলাচল করে। এই ট্রেনটি এখন প্রাথমিক ভাবে এখন ৩৪ কিমি পর্যন্ত চলাচল করে। যদিও আরও সম্প্রসারণের কাজ চলছে এই রেল রুটের। আশা করা হচ্ছে, আগামী অর্থ বছরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। এরপর দিল্লি থেকে মেরঠ অর্থাৎ ৮২ কিমি পর্যন্ত ছুটবে RAPIDX ট্রেনটি। এই ট্রেনের ক্লাস অনুযায়ী ভাড়া হয়।

আর পড়ুনঃ স্টার্কই নন, আগামী ম্যাচে এই অকেজো প্লেয়ারকেও বাদ দেবে KKR! দলে আসবে বড় পরিবর্তন

জানলে অবাক হবেন, এই RAPIDX ট্রেনে উঠতে হলে আপনাকে নুন্যতম ভাড়া গুনতে হবে ২০ টাকা। সর্বোচ্চ ভাড়া ৯০ টাকা। প্রিমিয়াম ক্লাসের ভাড়া শুরু হচ্ছে ৪০ টাকা। সর্বোচ্চ ভাড়া ১৮০ টাকা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X