ঐতিহাসিক, গুজরাটে ৫ কোটি বছরের বাসুকি প্রজাতির সাপের জীবাশ্ম পেল প্রত্নতাত্ত্বিকরা

Published on:

vasuki-indicus

ফের একবার শিরোনামে উঠে এল গুজরাট। আর এবার লোকসভা ভোটের আগে গুজরাটে এমন এক ঘটনা ঘটে গেল যার জন্য হয়তো কেউই প্রস্তুত ছিলেন না। কয়েক কোটি বছর পুরনো সাপের এবার জীবাশ্ম মিলল রাজ্যে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আরও বিশদে জানতে চোখ রাখুন প্রতিবেদনটির ওপর।

এতদিন যেখানে মহেঞ্জোদারো, হরপ্পা সভ্যতার যুগের স্থাপত্য মাটির নিচে থেকে উদ্ধার হচ্ছিল সেখানে এবার কয়েক কোটি বছর পুরনো সাপের জীবাশ্ম মেলায় স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের মধ্যে চাঞ্চল্য ছড়িয়েছে। জানলে অবাক হবেন, গুজরাটে প্রায় ৪.৭ কোটি বছর আগে বসবাসকারী বাসুকি ইন্ডিকস নামের একটি প্রাচীন প্রজাতির সাপের সন্ধান পাওয়া গেছে।

গুজরাটে বড় খোঁজ প্রত্নতাত্ত্বিকদের

সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত গবেষণায় গবেষকরা গুজরাটের কচ্ছের পানান্ধ্রো লিগনাইট খনি থেকে উদ্ধার হওয়া একটি নতুন জিনিসের বর্ণনা দিয়েছেন। দাবি করা হচ্ছে, জীবাশ্মটি নাকি মধ্যযুগের সময়ের। এতদিন মানুষ পুঁথি-পুরাণে মানুষ পড়ে এসেছেন দশাসই সাপ থেকে শুরু করে অন্যান্য জীব-জন্তুর ব্যাপারে। তবে এবার সত্যিকারের বাসুকি নাগের জীবাশ্ম দেখে সকলের চোখ কপালে উঠেছে। পৌরাণিক সাপের নামানুসারে প্রজাতিটির নাম রাখা হয়েছে বাসুকি ইন্ডিকস। বাসুকি নামটি শিবের গলায় জড়ানো নাগরাজ থেকে এসেছে। ইন্ডিকস শব্দের অর্থ হল ভারত। বিজ্ঞানীরা এই নাম দিয়ে দেখিয়েছেন যে এই সাপটি কেবল ভারতেই পাওয়া গিয়েছে এবং এটি ভগবান শিবের নাগরাজের মতো শক্তিশালী এবং বিশাল ছিল।

আর পড়ুনঃ ২৫ কোটি নিয়েও চূড়ান্ত ব্যর্থ! এবার মিচেল স্টার্ককে নিয়ে মুখ খুললেন KKR-র CEO

যে নমুনাটি বিজ্ঞানীরা পেয়েছেন তাঁর দৈর্ঘ্য ৩৭.৫ থেকে ৬২.৭ মিমি এবং প্রস্থ ৬২.৪ থেকে ১১১.৪ মিলিমিটার এবং দেহ নলাকার। আইআইটি রুরকির গবেষকদের দাবি অনুসারে, বিলুপ্তপ্রায় এই সাপটি বিশ্বের অন্যতম দীর্ঘতম সাপ ছিল। সাপটির উচ্চতা এক ধাক্কায় ২০ ফুট। গবেষকরা অনুমান করেছেন যে বাসুকি ইন্ডিকসের দৈর্ঘ্য ১০.৯ থেকে ১৫.২ মিটারের মধ্যে হতে পারে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X