স্যাট করে গন্তব্যে, ৫০ কিমি মাত্র ৭ মিনিটেই! এই শহরে চালু হচ্ছে ভারতের প্রথম Air Taxi

Published on:

air-taxi-in-india

চোখের নিমিষে এবার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে পারবেন সাধারণ মানুষ। আগামী দিনে ভারতে এমন এক জিনিসের প্রবেশ ঘটতে চলেছে যা দেখার ও শোনার জন্য হয়তো কেউই তৈরি ছিলেন না। শহর হোক বা শহরতলী সাধারণ মানুষের একটি বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায় রোজকার ট্রাফিক এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে গেলে প্রত্যেকদিনই এই ট্রাফিক সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণ মানুষকে। তবে এবার এই নিয়ে আর চিন্তা করতে হবে না, কারণ এয়ার ট্যাক্সির মাধ্যমে এবার আপনি এক জায়গা থেকে অন্য জায়গায় চোখের নিমেষে পৌঁছে যেতে পারবেন।

শুনতে অবাক লাগলেও এটাই দিনের আলোর মতো সত্যি। এমনিতেই রেল ব্যবস্থা থেকে শুরু করে পরিবহন ব্যবস্থায় একের পর এক পরিবর্তন ঘটিয়ে ব্যাপক আলোড়নের সৃষ্টি করেছে ভারত সরকার। এখন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া একদম মাখনের মতো সহজ হয়ে গেছে। তবে এবার সাধারণ মানুষের সুবিধা করতে আসতে চলেছে এয়ার ট্যাক্সি। জানা গিয়েছে, ভারতের শীর্ষস্থানীয় বিমান সংস্থা ইন্টারগ্লোব এভিয়েশন লিমিটেড বা ইন্ডিগো, মার্কিন ভিত্তিক আর্চার এভিয়েশনের সঙ্গে একজোট হয়ে ভারতে একটি সম্পূর্ণ বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করতে চলেছে বলে খবর।

এখানে উদ্যোগের ফলে সবথেকে বেশি লাভবান হবেন দিল্লি এবং গুরুগ্রামের বাসিন্দারা। এই দুই জায়গার মধ্যে একদিকে যেমন যাতায়াতের সময়সীমা কমবে, ঠিক তেমনই সাধারণ মানুষের দিকটা হিল্লে হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। নগর পরিবহন ব্যবস্থায় আগামী দিনে যে বিপ্লব ঘটবে তা বলাই বাহুল্য। এখন নিশ্চয়ই ভাবছেন যে কবে থেকে এই পরিষেবা শুরু হবে?

কবে চালু হবে Air Taxi পরিষেবা?

এই উচ্চাভিলাষী এয়ার ট্যাক্সি পরিষেবাটি ২০২৬ সালের প্রথম দিকে নয়াদিল্লি এবং গুরুগ্রামের মধ্যে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। ভ্রমণকারীরা রাজধানীর কেন্দ্রস্থলে কনট প্লেস থেকে মাত্র সাত মিনিটের মধ্যে গুরুগ্রামে পৌঁছে যেতে পারবেন। এই এয়ার ট্যাক্সি ব্যবস্থা যেমন ভ্রমণের সময় হ্রাস করবে, ঠিক তেমনই এই দুটি ব্যস্ত শহরের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরো কয়েক গুণ বাড়িয়ে তুলবে। কনট প্লেস থেকে গুরুগ্রাম পর্যন্ত পাঁচ আসনের বৈদ্যুতিক eVTOL বিমানে সাত মিনিটের উড়ানের জন্য ২,০০০ থেকে ৩,০০০ টাকার মধ্যে খরচ হবে বলে অনুমান করা হচ্ছে।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ বিশ্বকাপে কে হবেন টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক? প্রাক্তন BCCI সভাপতি জানালেন নাম

এই দুই শহরের মধ্যে আগামী ২০২৬ সালের মধ্যে যাতায়াত করবে ‘Midnight eVTOL Aircraft।’ এই বিমানে একজন পাইলট এবং ৫ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। সর্বোপরি ১৫০ কিলোমিটার পর্যন্ত যাত্রা করতে সক্ষম হবে এই বিমানটি। প্রাথমিক পর্যায়ে দিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরু শহরে এই পরিষেবা শুরু করতে পারে ইন্টারগ্লোব এন্টারপ্রাইস।

সঙ্গে থাকুন ➥
X